২৭ মার্চ থেকে চালু হচ্ছে ভারতের আন্তর্জাতিক ফ্লাইট

0
87

শিগগিরই চালু হচ্ছে ভারতের আন্তর্জাতিক ফ্লাইট। আগামী ২৭ মার্চ থেকে শত ভাগ ধারণ ক্ষমতা নিয়ে আন্তর্জাতিক রুটে আবারও নিয়মিত হবে দেশটির বিমান চলাচল। বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের কেন্দ্রীয় সরকারের বেসামরিক বিমান পরিবহন বিষয়ক মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। সোমবার (১৪ মার্চ) রাজধানী নয়াদিল্লিতে রাজ্যসভার এক বৈঠকে এ মন্ত্রী জানান, আগামী ২৭ মার্চ থেকেই আন্তর্জাতিক রুটে যাত্রীদের সেবা দেওয়া শুরু হবে।

এখন যে ‘এয়ার বাবল’ ব্যবস্থায় সীমিত পরিসরে ফ্লাইট চলাচল করছে, ২৬ মার্চ মধ্যরাতের পর তা আর থাকবে না বলেও জানিয়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া। করোনাভাইরসের সংক্রমণ বাড়তে থাকায় ২০২০ সালের মার্চ মাসে ভারত সরকার অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক রুটে নিয়মিত ফ্লাইট চলাচল বন্ধ করে দেয়।

ওই বছর মে মাসে অভ্যন্তরীণ ফ্লাইট চলাচল শুরু হলেও আন্তর্জাতিক ফ্লাইটে নিষেধাজ্ঞা বহাল থাকে। পরে এয়ার বাবল ব্যবস্থার আওতায় ২০২০ সালের অক্টোবর থেকে কয়েকটি দেশের নাগরিকদের ভারতে প্রবেশের সুযোগ দেওয়া হয়। গত বছরের ডিসেম্বর থেকে আন্তর্জাতিক রুটে নিয়মিত ফ্লাইট চালানোর পরিকল্পনা করেছিল ভারতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ। কিন্তু করোনাভাইরাসের ওমিক্রন ধরনের দাপটে সংক্রমণ বেড়ে গেলে তা পিছিয়ে যায়।