ইভানকে গুম করে মেলিটোপোলে নতুন মেয়র নিয়োগ রাশিয়ার

0
118

ইউক্রেনের মেলিটোপোলের শহরের মেয়র ইভান ফেডোরভকে গুমের অভিযোগের একদিনের মাথায় সেখানে নতুন মেয়ার নিয়োগ দিয়েছে রাশিয়া। রোববার (১৩ মার্চ) ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ নিয়ে বিবিসির লাইভ আপডেটে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সিটি কাউন্সিলের সাবেক ডেপুটি গ্যালিনা ড্যানিলচেঙ্কোকে মেলিটোপোলের নতুন মেয়র হিসেবে নিয়োগ করা হয়েছে বলে জানা গেছে। স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে মেয়র নিয়োগের সংবাদ ব্যাপকভাবে প্রকাশ করা হলেও বিবিসি এই সংবাদটি এখনও স্বাধীনভাবে যাচাই করতে পারেনি।

এর আগে গত ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর দুই দিনের মাথায় মেলিটোপোল শহরটি দখলে নেয় রুশ বাহিনী এবং গত শুক্রবার (১১ মার্চ) বিকেলে শহরের মেয়র ইভান ফেদোরভকে রাশিয়ার সেনারা গুম করেছে বলে অভিযোগ ওঠে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে। সূত্র : বিবিসি