ইসরায়েলের সহযোগিতা চাইলেন জেলেনস্কি

0
97

যুদ্ধ পরিস্থিতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সহযোগিতা চেয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেন প্রেসিডেন্ট জানিয়েছেন, তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে কথা বলেছেন। শান্তি আলোচনার অগ্রগতি বিষয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে।

এক টুইটে জেলেনস্কি বলেন, মেলিতোপোলের মেয়রকে গত শুক্রবার ধরে নিয়ে গেছে রাশিয়ার সেনাবাহিনী। এ জন্য তিনি মেলিতোপোল শহরের মেয়রকে মুক্তি দিতে বেনেটের সহযোগিতা চেয়েছেন।

টুইটে জেলেনস্কি আরও বলেন, বেসামরিক নাগরিকদের ওপর হামলা বন্ধ করতে হবে।

গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। ইউক্রেন যুদ্ধ নিয়ে আলোচনা করেন তারা। পুতিনের সঙ্গে বৈঠকের পরই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেন বেনেট।

ইসরায়েলের এক কর্মকর্তা বলেন, প্রধানমন্ত্রী বেনেট ইউক্রেন যুদ্ধ নিয়ে মধ্যস্থতায় যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানির সঙ্গে আলোচনা করছেন।

এদিকে চলমান সংঘাত বন্ধে সম্প্রতি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ-এর ইচ্ছে পোষণ করেন জেলেনস্কি। কিন্তু তাতে ক্রেমলিন থেকে কোনও সাড়া পাওয়া যায়নি। তবে উত্তেজনা নিরসনে সীমান্তবর্তী বেলারুশে দুই দেশের প্রতিনিধিদের মধ্যে তিন দফায় আলোচনায় হয়েছে। এছাড়া তুরস্কেও দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠক হয়। যদিও উল্লেখযোগ্য অগ্রগতি ছাড়াই আলোচনা শেষ হয়েছে।