এবার পাল্টা রপ্তানি নিষেধাজ্ঞা দিল রাশিয়া

0
183

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার সংঘাত ১৭ দিনে গড়িয়েছে। এই সংঘাতে জড়ানোয় পশ্চিমারা মস্কোর বিরুদ্ধে বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করেছে। এদিকে এ নিষেধাজ্ঞা জবাবে বিদেশে তৈরি ২শ’র বেশি পণ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে রাশিয়া।

রাশিয়ায় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, কিছু পণ্য রপ্তানিতে নিষেধাজ্ঞার জন্য দেশটি একটি তালিকা অনুমোদন করেছে। এসব পণ্যের মধ্যে রয়েছে কাঠ, টেলিযোগাযোগ সরঞ্জাম, মেডিক্যাল সরঞ্জাম, যানবাহন, পাথর কাটার মেশিন, টারবাইন, ধাতু, প্রজেক্টর, কনসোল, সুইচবোর্ড, কৃষিপণ্য ও বৈদ্যুতিক যন্ত্রপাতি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন (EAEU), আবখাজিয়া এবং দক্ষিণ ওসেটিয়া সদস্য দেশ ছাড়া অন্যান্য দেশে এসব পণ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। প্রসঙ্গত, মঙ্গলবার রাশিয়ার তেল ও গ্যাস আমদানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

তিনি জানিয়েছেন, রাশিয়ার অর্থনীতির মূল শক্তির ওপর আঘাত হানার জন্য এ পদক্ষেপ নেওয়া হয়েছে। বাইডেন বলেন, আমরা রাশিয়ার তেল-গ্যাস এবং জ্বালানিসহ সব ধরনের আমদানি নিষিদ্ধ করছি। তার মানে আমেরিকার বন্দরে রাশিয়ান তেল আর গ্রহণযোগ্য হবে না। যুদ্ধবাজ পুতিনের বিরুদ্ধে আমেরিকার পক্ষ থেকে এটি বড় ধাক্কা।

সূত্র: জি নিউজ