শ্রীনগরে কাঁচা রাস্তায় ভোগান্তি!

0
111
হাঁসাড়গাঁও বেহাল কাঁচা রাস্তার পুর্ব আটপাড়ায় একটি পরিবার বাড়ি নির্মাণসামগ্রী বহনকারী ভ্যান ঠেলে নিয়ে যাচ্ছে।

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলার আটপাড়া ইউনিয়নের হাঁসাড়গাঁও চলাচলের অনুপযোগী একটি কাঁচা রাস্তায় অত্র এলাকার প্রায় ২০ হাজার মানুষের যাতায়াতে ভোগান্তি হচ্ছে। বিশেষ করে ইউনিয়নের ৯নং ওয়ার্ডের কয়েক হাজার মানুষ স্কুল, কলেজ, হাসপাতাল, ইউপি কমপ্লেক্সে, সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও স্থানীয় হাটবাজারসহ নানা কাজকর্মে যাতায়াতের জন্য একমাত্র সরু হালট রাস্তাটির উপর নির্ভরশীল। বৃষ্টি মৌসুমে ভাঙাচূরা ও উঁচু-নিচু রাস্তায় কাঁদামাটি জমে একেবারেই যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকার কথা জানায় এলাকাবাসী। বাধ্য হয়েই প্রায় দুই কিলোমিটার নাজুক রাস্তায় পায়ে হেটে পথ পাড়ি দিতে হয়। স্থানীয় জনপ্রতিনিধি ভাষ্যমতে প্রায় একযুগ ধরে বেহাল রাস্তাটির উন্নয়নে কোন কাজই হয়নি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শ্রীনগর-মুন্সীগঞ্জ আন্ত:সড়কের পুর্ব আটপাড়ার অনীল মার্কেটের সমানে থেকে হাঁসাড় গাঁও হয়ে তারাটিয়া শ্রীনগর-মালিরঅঙ্ক পাকা সড়কের সংয়োগ রাস্তা হিসেবে একমাত্র রাস্তা এটি। ইউনিয়নের পুর্ব আটপাড়া থেকে আকাবাকা, উঁচুনিচু, খানাখন্দে ভরপুর সরু কাঁচা রাস্তাটির বেহাল চিত্র। এর মধ্যে পুর্ব আটপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দক্ষিন দিকে রাস্তার ওপর রয়েছে ঝুঁকিপূর্ণ একটি কাঠের পোল ও বক্স কালভার্ট।

এ সময় লক্ষ্য করা যায়, একটি পরিবার বাড়ির নির্মাণ সামগ্রী ভর্তি ভ্যানগাড়ি ঠেলে রাস্তা পাড়ি দিচ্ছেন। একই রাস্তার উত্তর দিকে থেকে হাঁসাড় গাঁও পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার নিচু রাস্তার পরে গিয়ে দক্ষিণ দিকে অথাৎ শ্রীনগর-মালিরঅঙ্ক সড়কের তাঁরাটিয়া বাসস্ট্যান্ড পর্যন্ত ১ কিলোমিটার রাস্তা ইট সলিং। দেখা যায় দীর্ঘদিনের সংস্কারের অভাবে রাস্তার ইট উঠে মানুষের চলাচলে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। মো. ডালিম, এছাক মিয়া, ময়না আক্তার, সাদ্দাম হোসেন, নাছিমাসহ এলাকাবাসী জানায়, একযুগ ধরে কাঁচা রাস্তার উন্নতি হয়নি। বর্ষার পানিতে রাস্তাটি ডুবে যায়। তখন তাদের নৌকায় যাতায়াত করতে হয়। শুষ্ক মৌসুমেও বৃষ্টির কারণে কাঁদামাটির পিচ্ছিল রাস্তায় তাদের চলাফেরা প্রায় বন্ধ থাকে। বিশেষ প্রয়োজনে অসুস্থ রোগী ও কৃষিপণ্য নিয়ে বহণে রাস্তার অভাবে তাদের চরম দুর্ভোগ পোহাতে হয়। এই অবস্থায় নাজুক রাস্তায় কোন প্রকার যানবাহন চলাচলের মত পরিস্থিতি থাকেনা। রাস্তার উন্নয়ন কাজের জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টগণের সুদৃষ্টি কামনা করছেন ভুক্তভোগীরা।

স্থানীয় ইউপি (নবনির্বাচিত) সদস্য ওয়াহিদুজ্জামান নান্নু বলেন, একযুগেরও বেশী হবে কাঁচা রাস্তার উন্নয়ণে কোন কাজ হয়নি। ৪/৫ বছর আগে তারাটিয়ার দিকে রাস্তার কিছু অংশ ইট সলিং করা হলেও রাস্তার অনেকাংশে ইট নেই। হাঁসাড় গাঁও হয়ে পুর্ব আটপাড়া অনীল মার্কেট পর্যন্ত প্রায় দেড় কিলোমিটার রাস্তার কাঁচা ও নিচু। বর্ষার ৩/৪ মাস রাস্তা পানির নিচেই থাকে। রাস্তাটির বিষয়ে চেয়ারম্যান সাহেব আমার সাথে আলোচনা করেছেন।

এ ব্যাপারে আটপাড়া ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মো. ফজলুর রহমান জানান, এরই মধ্যে সরেজমিনে গিয়ে বেহাল রাস্তাটি পরির্দশন করেছি। এলাকাবাসীর দুর্ভোগ লাঘবে রাস্তার উন্নয়ণের কাজের জন্য আমি এরই মধ্যে স্থানীয় এমপি, উপজেলা পরিষদ চেয়ারম্যান, সংশ্লিষ্ট ওয়ার্ড সদস্যগণ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে আলোচনা করেছি। আশা করছি কাঁচা রাস্তাটির উন্নয়ণ কাজের মধ্যে দিয়ে এলাকাবাসীর স্বপ্ন বাস্তবায়ন হবে।