যেসব এলাকা দখল হয়েছে তা মুক্ত হোক : ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী

0
135

যুদ্ধবিরতি চাই আমরা। একই সঙ্গে চাই আমাদের যেসব এলাকা দখল হয়েছে তা মুক্ত হোক এমন মন্তব্য করেছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা। বুধবার (৯ মার্চ) এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেন। এমন খবর জানিয়েছে আলজাজিরা।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা বলেন, তবে আমি খোলামেলাভাবে বলতে চাই, এ বৈঠক নিয়ে আমার প্রত্যাশা একেবারেই কম। আমরা যুদ্ধবিরতির বিষয়ে আগ্রহী, আমরা চাই আমাদের দখল হওয়া অঞ্চলগুলো মুক্ত হোক।

এদিকে, বৃহস্পতিবার (১০ মার্চ) তুরস্কে বৈঠকে বসতে যাচ্ছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্র কুলেবা ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। এ বৈঠক থেকে খুব বেশি প্রত্যাশা নেই বলে জানান ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখ ১১ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১১ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন।

অন্যদিকে রাশিয়া দাবি করেছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও সংস্থাটি বলেছে, এটি নিশ্চিত যে প্রকৃত হতাহতের সংখ্যা হয়তো অনেক বেশি।

সূত্র : আলজাজিরা