কুষ্টিয়ায় বিশ্ব বন্যপ্রানী দিবস-২০২২ পালিত

0
107

কুষ্টিয়া প্রতিনিধি: বিপন্ন বন্যপ্রানী রক্ষা করি, প্রতিবেশ পুনরুদ্ধকারে এগিয়ে আসি” এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব বন্যপ্রানী দিবস -২০২২ পালিত হচ্ছে। বিশ্ব বন্যপ্রানী দিবস উপলক্ষে বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে কুষ্টিয়াতে বাংলাদেশ জীববৈচিত্র সংরক্ষন ফেডারেশন এর সদস্য সংগঠন মানুষ মানুষের জন্য ও কুষ্টিয়া বার্ড ক্লাবের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।

বৃহস্পতিবার ৩ মার্চ শহরের হাসপাতাল মোড়স্থ সংগঠনের নিজস্ব কার্যালয়ে মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার প্রতিষ্ঠাতা সভাপতি দি ফক্স ম্যান শাহাবউদ্দিন মিলনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, কুষ্টিয়া বার্ড ক্লাবের সভাপতি ও বিবিসিএফ কুষ্টিয়া জেলার সাধারণ সম্পাদক পাখি গবেষক এস আই সোহেল, মানুষ মানুষের জন্য কুষ্টিয়া ও বিবিসিএফ কুষ্টিয়া জেলার সাংগঠনিক সম্পাদক সাংবাদিক নাব্বির আল নাফিজ, ওয়াহিদ ইউসুফ খান লিটন।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের সরকার বন্যপ্রাণীদের বাঁচাতে নানা উদ্যোগ নিলেও দূষণ ও দখলে অনিরাপদ হয়ে পড়ছে তাদের আবাসস্থল। দেখা দিচ্ছে খাদ্য সংকট। খাবারের সংকটে বনের বাইরে বের হয়ে আসছে অনেক বন্যপ্রাণী। হুমকির মুখে পড়ছে স্থানীয় মানুষের জীবন ও জীবিকাও। ২০১৩ সালের ২০ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৮তম অধিবেশনে অনুষ্ঠিত আন্তর্জাতিক বিলুপ্তপ্রায় বন্যপ্রাণী এবং উদ্ভিদের বাণিজ্য সম্মেলনে ৩ মার্চকে বিশ্ব বন্যপ্রাণী দিবস হিসেবে ঘোষণা করা হয়। বক্তারা আরও বলেন,প্রাকৃতিক সম্পদের মধ্যে একটি গুরুত্বপূর্ণ অংশ দখল করে আছে বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী। কিন্তু ক্রমাগত আবাসস্থল ধ্বংস, খাদ্যাভাব এবং অবৈধ শিকারের কারণে দিন দিন এদের সংখ্যা কমে যাচ্ছে। বাংলাদেশের প্রেক্ষিতে দিনটি বিশেষ গুরুত্ব বহন করে। কারণ, বিশ্ব জীববৈচিত্র্যের একটি গুরুত্বপূর্ণ অংশ রয়েছে বাংলাদেশে।

বাংলাদেশের জীববৈচিত্র্য সমৃদ্ধ অঞ্চলগুলোর মধ্যে পৃথিবীর ৫৬০তম ও বাংলাদেশের প্রথম রামসার সাইট সুন্দরবন, বাংলাদেশের দ্বিতীয় রামসার সাইট হাকালুকি হাওড়, পার্বত্য চট্টগ্রামের বনাঞ্চল, লাউয়াছড়া উদ্যান, শালবন ইত্যাদি উল্লেখযোগ্য। সভায় বন্যপ্রানী সংরক্ষন আইন 2012 এর সঠিক প্রয়োগ,পাঠপুস্তকে এর প্রয়োজনীয়তা অর্ন্তভুক্তকরন,বন্যপ্রানী বিষয়ে গবেষনা,বন্যপ্রানীর নিরাপদ প্রজন্নন ও আবাসস্থল এর ব্যবস্থা করার দাবি জানানো হয়।

জানানো হয় যে, বন্যপ্রানীরা আমাদের শত্রু নয় বন্ধু, তারা আমাদের পরিবেশ ও বাস্তুসংস্থানের গুরূত্বপূর্ণূ অংশ অতএব এদের সংরক্ষনে সরকারী সংস্থার পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাকে এগিয়ে আসতে হবে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, সাইফুল ইসলাম ফরিদ, মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার সদস্য আশিকুর রহমান আবির, সুজন মাহমুদ,আরিফ হোসেন,মাসুদ,ইদ্রিস আলী প্রমুখ।