পুতিনের এত ক্ষোভ কার ওপর, কেন?

0
117

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার: রাশিয়ার বাহিনী আকাশপথে এবং স্থলপথে ইউক্রেন আক্রমণ করার সঙ্গে সঙ্গে পশ্চিমা বিশ্বের মনোযোগের কেন্দ্রে এখন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন কোন লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছেন তাই এখন বর্তমান আলোচনার বিষয়।

পুতিনের আসল লক্ষ্য হলো তিনি পূর্ব ইউরোপ থেকে যত দূরে পারেন ন্যাটোকে সরিয়ে রাখবেন। তিনি সামরিক এ জোটকে ১৯৯০ এর দশকে ফিরিয়ে দেওয়ার পরিকল্পনা করেছেন। পুতিন কিছুতেই চান না সাবেক সোভিয়েত বাল্টিক প্রজাতন্ত্র ও স্যাটেলাইট দেশগুলোতে ন্যাটো বিস্তৃতি লাভ করুক।

তিনি ন্যাটো সদস্য পোল্যান্ড, রোমানিয়া ও বুলগেরিয়াকে নিষ্ক্রিয় করতে চান। একইসঙ্গে ইউক্রেন, সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদ লাভের সম্ভাবনার অবসান ঘটাতে চান।

সম্ভাব্য হুমকি অনুমান করে ন্যাটো তার বাহিনীকে শক্তিশালী করতে হাজার হাজার মার্কিন সৈন্যকে পূর্ব সীমান্তে স্থানান্তরিত করেছে। বেলারুশ, ইউক্রেন ও রাশিয়ার সীমান্ত সম্ভাব্য বিপদের মুখোমুখি করতে অন্যান্য বাহিনীর পুনর্স্থাপনের পরিকল্পনা করেছে। ন্যাটোর জেনারেল সেক্রেটারি জেনস স্টলটেনবার্গ বলেছেন, আমাদের নিরাপত্তার ক্ষেত্রে আমরা একটি নতুন স্বাভাবিক পরিস্থিতির মুখোমুখি হয়েছি।

রাশিয়া সেটি বুঝতে পেরে দ্রুত ইউক্রেন ভূখণ্ড দখলের পরিকল্পনা করে। এরপর রুশ সৈন্যরা পূর্ব, উত্তর এবং দক্ষিণ থেকে ইউক্রেনে আক্রমণ করে এবং রুশ যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র সামরিক স্থাপনায় বোমাবর্ষণ করে। এছাড়া এর নৌবাহিনী কৃষ্ণ সাগর থেকে দেশটিকে বিচ্ছিন্ন করে ফেলেছে। বর্তমানে স্বাধীন রাষ্ট্র হিসেবে ইউক্রেন সংকটে রয়েছে।

রাশিয়া তাদের নিরাপত্তা বাহিনীকে ইউক্রেন সীমান্তে স্থানান্তরিত করেছে। সেই বাহিনী ইউক্রেনের সড়ক ও জয়ী শহরগুলোতে নিযুক্ত করা হচ্ছে। অন্যদিকে রুশ সৈন্যরা তাদের যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের বৈদেশিক নীতির অধ্যাপক স্কট লুকাস বলেছেন, ইউক্রেনের অস্তিত্ব থাকা উচিত বলে বিশ্বাস করে না রাশিয়া।

যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে। এর ফলে রাশিয়ার ব্যাংকগুলো আন্তর্জাতিক অর্থায়নে বাধাগ্রস্ত হবে। এছাড়া ইউরোপে তাদের প্রযুক্তি রফতানি নিষিদ্ধ ও তাদের সম্পদ জব্দ করা হবে।

স্টলটেনবার্গ বলেন, রাশিয়া এই পরিস্থিতির সম্পূর্ণ দায় বহন করবে। তারা ইতিহাস পুনর্লিখনের চেষ্টা করছে। এই সংকটে তারা রাজনৈতিক সমাধানের দরজাও বন্ধ করে দিয়েছে। তিনি আরও বলেন, ন্যাটোর গ্রাউন্ড কমান্ডারদের ইচ্ছামত সৈন্য ও এর সরঞ্জাম স্থানান্তরের অনুমতি দেওয়ার পরিকল্পনা সক্রিয় রয়েছে।

এদিকে রাশিয়ার পদক্ষেপকে আক্রমণ হিসেবে বর্ণনা করতে অস্বীকার করেছে চীন। চীন এ প্রসঙ্গে বলেছে, হয়তো একজন গুরুত্বপূর্ণ বন্ধু পুতিনকে আস্থা দিচ্ছেন যে তিনি জয়ী হতে পারবেন এবং পশ্চিমা শাস্তি থেকে বাঁচতে পারবেন। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, আজ ইউক্রেনে কী ঘটতে চলেছে তা দেখতে চায়নি চীন।

হুয়া বলেন, আমরা আমেরিকার মতো ইউক্রেনে বিপুল পরিমাণে সামরিক সরঞ্জাম সরবরাহ করব না। এমনকী রাশিয়ার মতো শক্তিশালী দেশেরও চীন কিংবা অন্য দেশ থেকে কোনো সাহায্যের দরকার নেই।

রাশিয়ার হামলার হিংস্রতা সাম্প্রতিক দিনগুলোতে পুতিনের মুখের কথার সঙ্গে মিলেছে। তিনি আগেই সতর্ক জানিয়ে বলেছেন, কেউ যেন হামলায় হস্তক্ষেপ না করে এবং রহস্যজনকভাবে বিদেশি শক্তিগুলো আক্রমণে হস্তক্ষেপ করছে না।

পুতিন হুমকি দিয়ে বলেছিলেন, যদি যে কেউ আমাদের বাধা দেওয়ার চেষ্টা করে, আমাদের দেশ ও এর জনগণের জন্য হুমকি সৃষ্টি করে, তবে তাকে অবশ্যই তাৎক্ষণিক জবাব দেওয়া হবে। জবাবের এমন পরিণতি হবে যা ইতিহাসে কেউ কখনো দেখেননি। কেউ কেউ পারমাণবিক হুমকি হিসেবে ব্যাখ্যা করেছেন।

এবার পুতিনের আসল লক্ষ্য কী-সেই প্রশ্ন জটিল হলেও এটি পরিষ্কার যে তিনি চাইতেন না, পশ্চিমাদের সঙ্গে ইউক্রেনের সম্পর্ক ঘনিষ্ঠ হোক কিংবা পশ্চিমারা এসে ইউক্রেনে ঘেঁষুক।

ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেওয়ার পর রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরিষ্কার করে দিয়েছেন, প্রতিবেশী দেশটিতে তিনি আরও নিয়ন্ত্রণ চাচ্ছেন। পাশাপাশি পশ্চিমা দেশগুলো ও ন্যাটোরও মুখোমুখি দাঁড়াতে চেয়েছেন।

বিশ্লেষকদের ধারণা, এই অভিযানের মাধ্যমে কিয়েভের পশ্চিমাপন্থীদের ক্ষমতাচ্যুত করে সেখানে রুশপন্থী সরকারকে স্থলাভিষিক্ত করতে চাচ্ছেন পুতিন।

ন্যাটোভুক্ত মিত্ররা রাশিয়ার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার বিষয়ে কতটা দৃঢ়, সেটিও আরেকটি বড় প্রশ্ন। অতীতে ইউক্রেনের ভাগ্য বিনির্মাণে তাদের আগ্রহ তেমন দেখা যায়নি। ২০০৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ ইউক্রেনকে ন্যাটোর সদস্য করার প্রস্তাব দিয়েছিল। কিন্তু সে সময় ফ্রান্স, জার্মানি ও ইতালি সেই প্রস্তাব নাকোচ করে দিয়েছিল। সেই তিন দেশের সঙ্গেই রাশিয়ার বর্তমান গভীর সম্পর্ক রয়েছে। পুতিনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইউরোপের বেশ কিছু দেশেরই মত নেই। ফলে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর নিশানে লক্ষ্যভেদ করে নিজ লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন পুতিন।

লেখকঃ ভারপ্রাপ্ত সম্পাদক ও প্রকাশকঃ বাংলা পোস্ট || বিশেষ প্রতিবেদকঃ দৈনিক নয়াদেশ ||