২ যুগ পর পাকিস্তানে পা রাখলো অস্ট্রেলিয়া

0
93

দ্বিপাক্ষীক সিরিজ খেলতে দীর্ঘ ২৪ বছর পর পাকিস্তানের মাটিতে পা রাখলো অস্ট্রেলিয়া ক্রিকেট দল। শেষবার ১৯৯৮ সালে পাকিস্তানের মাটিতে খেলেছিলো অস্ট্রেলিয়া। রোববার ভোরে একটি বিশেষ বিমানে ইসলামাবাদে পৌঁছায় অস্ট্রেলিয়া দল। এরপর কড়া নিরাপত্তার মধ্য দিয়ে হোটেলে পৌঁছায় অজিরা।

দলটির পাকিস্তানে পৌঁছানোর ছবি টুইটারে আপলোড দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। অজি অধিনায়ক প্যাট কামিন্সের হাস্যোজ্জল ছবি দিয়ে সেই ক্যাপশনে সিএ লিখেছে, ‘আমাদের পুরুষ ক্রিকেট দল ইসলামাবাদে পৌঁছেছে।’

উল্লেখ্য, এখানে এক দিন আইসোলেশনে থেকে সোমবার থেকেই অনুশীলনে নামবে অস্ট্রেলিয়া দল। এবারের পাকিস্তান সফরে তিন ম্যাচের টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। এছাড়াও আছে একটি টি-টোয়েন্টি ম্যাচ। টেস্ট সিরিজ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং ওয়ানডে সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অন্তর্ভুক্ত।

গত নভেম্বরে অস্ট্রেলিয়ার পাকিস্তান সফরের সূচি চূড়ান্ত হয়েছিল। প্রায় তিন মাস পাকিস্তানের নিরাপত্তা ব্যবস্থা নিবিড় পর্যবেক্ষণ করে সিএ। এর আগে সেই ১৯৯৮ সালে সর্বশেষ পাকিস্তান সফরে তিন ম্যাচের টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলেছিল অস্ট্রেলিয়া। টেস্টে ১-০ ব্যবধানে ও ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিল অজিরা।

২০০৯ সালে শ্রীলঙ্কা ক্রিকেট দলকে বহনকারী বাসে জঙ্গি হামলা হওয়ার পর নিরাপত্তা শঙ্কায় বিশ্বের অন্যান্য টেস্ট খেলুড়ে দেশগুলো পাকিস্তান সফর থেকে বিরত থাকে। যদিও গত ছয় বছরে পাকিস্তান সফর করেছে জিম্বাবুয়ে, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা দল।

অবশ্য পাকিস্তান সফরে না গেলেও, নিরপেক্ষ ভেন্যুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে চারবার দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন করে পিসিবি।

এদিকে, এবারের সফরে আগামী ৪ মার্চ থেকে রাওয়ালপিন্ডিতে টেস্ট সিরিজ দিয়ে পাকিস্তানের বিপক্ষে লড়াই শুরু করবে অস্ট্রেলিয়া। পরের দুই টেস্ট অনুষ্ঠিত হবে করাচি ও লাহোরে। ১২ ও ২১ মার্চ শুরু হবে যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় টেস্ট।

এরপর ২৯ ও ৩১ মার্চ এবং ২ এপ্রিল রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। একই ভেন্যুতে আগামী ৫ এপ্রিল অনুষ্ঠিত হবে সিরিজের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি।