বইমেলায় একদিনে এলো নতুন ২৪৯ বই

0
116

অমর একুশে বইমেলার ১২তম দিনে আজ ছিল প্রথম শিশুপ্রহর। বইমেলার প্রাঙ্গণ শিশু-কিশোরদের উপস্থিতিতে মুখরিত হয়ে ওঠে। ছুটির দিন হওয়ায় অন্যান্য দিনের চেয়ে পাঠক ও দর্শনার্থীদের সমাগম ছিল বেশি।

এদিকে আজ মেলায় নতুন বই এসেছে ১১৯টি। এরমধ্যে- গল্প ১০ টি, উপন্যাস ১৫ টি, প্রবন্ধ ৭ টি, কবিতা ৩৫ টি, গবেষণা ২ টি, ছড়া ২টি, শিশুসাহিত্য ৭ টি, জীবনী ৩টি, মুক্তিযুদ্ধ ৩ টি, বিজ্ঞান ৪টি, ভ্রমণ ৬ টি, ইতিহাস ১টি, বঙ্গবন্ধু ৪টি, ধর্মীয় ২টি, অভিধান ১টি, সাইন্স ফিকশন ২টিসহ অন্যান্য ১৫টি বই রয়েছে ।

মেলার নির্ধারিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান বিকাল ৪ টায় শুরু হয়। মফিদুল হকের সভাপতিত্বে বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘অমর একুশের সাহিত্য ও সংস্কৃতি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ। আলোচনায় অংশ নেন খালেদ হোসাইন, আহমাদ মোস্তফা কামাল এবং ফারহান ইশরাক।

প্রাবন্ধিক বলেন, একথা বলার অপেক্ষা রাখে না যে, আমাদের সংস্কৃতির অন্তর্ভুবনে ভাষা আন্দোলনের মতো প্রভাবসঞ্চারী অনুষঙ্গ বিরল। ঊনিশ’শ বায়ান্ন সালে বাঙালি জাতির রক্তাক্ত উজ্জীবনের অব্যবহিত পরেই আমাদের সাহিত্যের বিভিন্ন শাখায় তার প্রতিফলন ঘটতে থাকে। ভাষা-আন্দোলনের মৌল চেতনা আমাদের লেখকদের সাহিত্যচর্চায় উদ্বুদ্ধ করেছে। বায়ান্ন-উত্তরকালে একুশের প্রতিরোধী চেতনাই হয়ে ওঠে বাংলাদেশের সাহিত্য-সংস্কৃতি রাজনীতির কেন্দ্রীয় প্রবণতা। তাই সাহিত্য ও সংস্কৃতিতে তার প্রতিফলন ছিল একান্তই স্বাভাবিক ও প্রত্যাশিত।

লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন কবি খালেদ হোসাইন এবং কথাসাহিত্যিক পারভেজ হোসেন।
আজকের অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি মিনার মনসুর, ¯িœগ্ধা বাউল এবং রহমান শেলী। আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, মুজাহিদুল ইসলাম এবং মাসুদুজ্জামান। সাংস্কৃতিক পর্বে ছিল ‘কেন্দ্রীয় খেলাঘর আসর’, ‘উচ্চারক’ এবং ‘নৃত্যাঙ্গন’-এর শিল্পীদের পরিবেশনা। যন্ত্রাণুষঙ্গে ছিলেন সঞ্জয় কুমার দাস (তবলা)।

আগামীকাল রোববার অমর একুশে বইমেলার ১৩তম দিন। মেলা চলবে দুপুর ২টা থেকে রাত ৯ টা পর্যন্ত। বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘জন্মশতবার্ষিকী শ্রদ্ধাঞ্জলি : সত্যজিৎ রায়’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করবেন মইনুদ্দীন খালেদ। আলোচনায় অংশ নেবেন বিধান রিবেরু এবং মোস্তাক আহমাদ দীন। সভাপতিত্ব করবেন ম. হামিদ। সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান।