শিক্ষা বঞ্চিত ১০ লাখ শিশুকে আনা হচ্ছে প্রাথমিক শিক্ষার আওতায়

0
126

সরকার উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের আওতায় ১০ লাখ শিক্ষা বঞ্চিত শিশুকে প্রাথমকি শিক্ষা প্রদান করার বিশেষ কর্মসূচি গ্রহণ করেছে। আগামী ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নে আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচির আওতায় শিক্ষা বঞ্চিত ১০ লাখ শিশুকে দ্বিতীয় দফায় প্রাথমকি শিক্ষার আওতায় আনা হচ্ছে। ইতোমধ্যে তিন ধাপে ঝরে পড়া বা স্কুলে ভর্তি না হওয়া ১ লাখ শিশুকে এই শিক্ষাদান কর্মসূচি সম্পন্ন হয়েছে।

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক মো. আতাউর রহমান জানান, এসডিজি-৪ বাস্তবায়নের লক্ষ্যে আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচির আওতায় ৪র্থ ধাপে ৯ লাখ শিশুকে প্রাথমিক শিক্ষার আওতায় আনা হবে। ইতোমধ্যে ২০১৮ থেকে ২০২১ সালের তিন দফায় ৬টি জেলায় ৩৪টি কেন্দ্রের মাধ্যমে ১ লাখ ঝরে পড়া বা স্কুলে ভর্তি না হওয়া শিশুকে প্রাথমিক শিক্ষা প্রদান করা হয়েছে। ২০২৩ সালের মধ্যে ৯ লাখ ঝরে পড়া বা স্কুলে ভর্তি না হওয়া শিশুকে আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচির আওতায় প্রাথমিক ও কারিগরি শিক্ষাসহ বিভিন্ন কাজে দক্ষতা অর্জনে সক্ষম করে তোলা হবে। দেশের ৬১ জেলায় ৩৩১ টি কেন্দ্রের মাধ্যমে ৯ লাখ শিশু যাদের বয়স ৮ থেকে ১৪ বছর তাদেরকে এই শিক্ষা প্রদান করা হবে।

সরকারের এসডিজি বাস্তবায়ন এবং আউট অব স্কুল চিলড্রেন কর্মসূচির বিভিন্ন দিক তুলে ধরে তিনি আরো বলেন, ইতোমধ্যে বিভিন্ন জেলায় ৪র্থ ধাপে ৫৩ টি সংস্থার মাধ্যমে ৯ লাখ শিশুকে এই কার্যক্রমের আওতায় এই শিক্ষাদান কার্যক্রম চালু করা হয়েছে। শিক্ষা বঞ্চিত এসব শিশু দি¦তীয়বার এই সুযোগ পাবে। দেশে বর্তমানের ২০১৬ সালের হিসাব অনুযায়ী শিক্ষা বঞ্চিত প্রায় ৪৩ লাখ শিশু রয়েছে। যাদের সবাইকে এই কর্মসূচির আওতায় আনার লক্ষ্যে সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করছে। শিশুদের দক্ষতা ও যোগ্যতার ভিত্তিতে ২০-২৫ জন শিশুকে ছোট ছোট দলে ভাগ করে প্রতিটি বিষয় পড়ানো হয়।

সুত্রঃবাসস