মন্ট্রিয়লে সার্বজনীন ভাবে সর্ববৃহৎ আয়োজনে অমর একুশে ফেব্রুয়ারি -২০২২ উদযাপন

0
145

মোঃ কবির মোল্লা, কানাডা ব্যুরো: গত ২০ ফেব্রুয়ারি কানাডার মন্ট্রিয়লে রাত ১২টা বেজে ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহরের সবচেয়ে বড় আয়োজনে উদযাপন করা হল অমর একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস এবং ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগোয়েজ ডে-২০২২ ।

নর্থ আমেরিকার সর্ববৃহৎ এবং জনপ্রিয় সংগঠন বাংলাদেশ এসোসিয়েশন অফ মন্ট্রিয়লের উদ্যোগে , পার্ক ভিউ রিসিপসন হলে উপচে পরা জনসমাগমে প্রায় ২৫ টির মত সামাজিক সাংস্কৃতিক এবং রাজনৈতিক সংগঠন সন্মিলিতভাবে অত্যন্ত ভাবগম্ভীর এবং মর্যাদাপূর্ণ ভাবে দিবসটি পালন করলো । দুইটি বছর করোনা মহামারীর তান্ডবের পর , কানাডার স্বাস্থ্য বিধি শিথিল হওয়ায় এবারের সার্বজনীন একুশের অনুষ্ঠানে মন্ট্রিয়ল বাসীর অংশগ্রহন ছিল অন্যান্য বছরের তুলনায় অনেক বেশী এবং স্বতঃস্ফূর্ত।

এদিন অমর একুশে ফেব্রুয়ারি উদযাপনে যে সকল সংগঠন অংশ নিয়েছিলো সেগুলো হল যথাক্রমে – বাংলাদেশ এসোসিয়েশন অফ মন্ট্রিয়ল ।কানাডা বাংলাদেশ সলিডারিটি ।বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন অফ মন্ট্রিয়ল । মুন্সিগঞ্জ বিক্রমপুর এসোসিয়েশন অব মন্ট্রিয়ল, বাংলাদেশ সোসিও কালচারাল ফোরাম । সরগম মিউজিক একাডেমী মন্ট্রিয়ল। উদিচি মন্ট্রিয়ল । ফ্রেন্ডস ক্লাব মন্ট্রিয়ল । ব্যান্ডদল লোকজ। বিয়ানি বাজার জেলা সমিতি । চট্টগ্রাম জেলা সমিতি ।মৌলভি বাজার জেলা সামাজ কল্যাণ সমিতি । তইমুন্নেছা ফাউন্ডেশন ।বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ। কানাডা আওয়ামীলীগ ।কানাডা আওয়ামী যুবলীগ । কানাডা স্বেচ্ছা সেবক লীগ । কুইবেক আওয়ামীলীগ । বঙ্গবন্ধু পরিষদ । চ্যানেল এ টি ভি কানাডা । সময় টিভি কানাডা । চ্যানেল এস কানাডা । ড্রিম উইংস কানাডা সহ অন্যান্য প্রতিষ্ঠান । একুশের অনুষ্ঠানের প্রারম্ভে মহান ভাষা আন্দোলন , মহান মুক্তিযুদ্ধ , স্বৈরাচার পতন আন্দোলন সহ এ পর্যন্ত যে সকল মানুষ শহীদ হয়েছেন তাদের সকলের আত্মার মাগফেরাত কামনা করে দারিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয় । এর পর শুরু হয় একুশের উপর আলোচনা পর্ব ।

প্রথমেই শুভেচ্ছা জ্ঞাপন করে বক্তব্য রাখেন পার্ক এক্স এলাকার সন্মানিত সিটি কাউন্সিলর মিসেস মেরী ডেরস । এরপর পর্যায় ক্রমে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন কানাডা বালাদেশ সলিডারিটির সভাপতি সাবেক ছাত্রনেতা জিয়াউল হক জিয়া ,কামাল চৌধুরী ,বাবলা দেব, দিদার মাহমুদ ভুইয়া, মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর রহমান, মুক্তিযোদ্ধা রাজ্জাক হাওলাদার , মুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম খান , মুক্তিযোদ্ধা আলী আহমেদ , সৈয়দ রহমতুল্লা , সুলতান আহমেদ , বজলুর রশীদ , ইয়াহিয়া আহমেদ , সাইফুল ইসলাম , বাংলাদেশ এসোসিয়েশন অব মন্ট্রিয়লের প্রাণপূরুষ সাবেক সভাপতি সাংবাদিক মনিরুজ্জামান ,এসোসিয়েশনের সাধারন সম্পাদক শাকিল আহমেদ পিয়াস এবং সভাপতি হাফিজুর রহমান ।

উক্ত অনুষ্ঠানে একুশের উপর স্বরচিত একটি কবিতা পাঠ করেন সরগম মিউজিক একাডেমীর পরিচালক রনজিত মজুমদার । আলোচনা পর্ব শেষে ১২ টা এক মিনিটে শহীদ বেদীতে বিভিন্ন সংগঠনের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের সময় একুশের অমর সঙ্গীত “ আমার ভাইয়ের রক্তে রাংগানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি ‘’ গানটি পরিবেষণ করেন যথাক্রমে মনজুরুল এহসান মিঠু, ডরিন মলি গোমেজ এবং শর্মিষ্ঠা মন্ডল ।শেষ পর্যায়ে দেশের গান করেন এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক শিল্পী শাহ মোহাম্মদ ফায়েক।সমগ্র অনুষ্ঠানটির পরিচালনায় এবং ধারা বর্ণনায় ছিলেন রনজিত মজুমদার ।

কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে অস্থায়ী শহীদ মিনারটি তৈরী করেন সহসভাপতি মাইজুল ইসলাম ও অর্থসম্পাদক বদরুল চৌধুরী। গ্রাফিকস সহায়তায় ক্রিয়েশন ডিজাইন।।পরিশেষে নৈশ ভোজে আপ্যায়ন এবং এসোসিয়েশনের সভাপতি হাফিজুর রহমানের একুশ উদযাপন সংশ্লিষ্ট সকল ব্যক্তি বর্গকে ধন্যবাদ জ্ঞাপনের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয় ।।