ইউক্রেন থেকে গোলাবর্ষণে সীমান্তে সামরিক স্থাপনা ধ্বংস হয়েছে : রাশিয়া

0
108

ক্রমবর্ধমান উত্তেজনা এবং ইউক্রেনে হামলার ব্যাপারে পশ্চিমাদের আশঙ্কার মধ্যে রাশিয়ান কর্তৃপক্ষ সোমবার (২১ ফেব্রুয়ারি) দাবি করেছে, ইউক্রেন থেকে ছোড়া গোলায় রাশিয়ান ফেডারেল সিকিউরিটি সার্ভিসের (এফএসবি) একটি সীমান্ত স্থাপনা ধ্বংস হয়েছে। খবর এএফপির।

সিকিউরিটি সার্ভিসের বিবৃতির বরাতে রাশিয়ান বার্তা সংস্থার প্রতিবেদন সূত্রে এএফপি জানায়, স্থানীয় সময় ২১ ফেব্রুয়ারি সকাল ৯টা ৫০ মিনিটে ইউক্রেন থেকে ছোড়া গোলার আঘাতে একটি সীমান্ত স্থাপনা সম্পূর্ণরূপে ধ্বংস হয়েছে, যা রোস্তভ অঞ্চলে এফএসবি বর্ডার গার্ড সার্ভিসের সদস্যরা ব্যবহার করতেন। এটি রাশিয়ান-ইউক্রেনীয় সীমান্ত থেকে প্রায় ১৫০ মিটার দূরে ছিল।

তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। রাশিয়ান সামরিক প্রকৌশলীরা ঘটনাস্থলে পৌঁছেছেন।

এফএসবির প্রকাশ করা ভিডিওতে দেখা যায়, একটি ছোট, দৃশ্যত এক কক্ষের ভবনের ছাদ ও দেওয়াল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একটি রাশিয়ান পতাকা ছড়িয়ে ছিটিয়ে থাকা ধ্বংসাবশেষের দিকে ঝুঁকে আছে।

ইউক্রেন ২০১৪ সাল থেকে মস্কোর সমর্থন পাওয়া বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে লড়াই করছে এবং সে বছর রাশিয়া ক্রিমিয়ান উপদ্বীপকে নিজেদের সঙ্গে সংযুক্ত করেছে। যুদ্ধে ইতোমধ্যে ১৪ হাজারেরও বেশি মানুষ মারা গেছে।

রাশিয়া ইউক্রেনের আশপাশে এক লাখেরও বেশি সৈন্য মোতায়েন করার পর কিয়েভের পশ্চিমা মিত্ররা সাম্প্রতিক সপ্তাহগুলোতে একটি সম্ভাব্য রুশ হামলার বিষয়ে সতর্ক করেছে।

তারা মস্কো এবং রাশিয়াপন্থী বিচ্ছিন্নতাবাদীরা ইউক্রেনের ওপর হামলা চালানোর অজুহাত হিসেবে ব্যবহার করতে পরিকল্পিত হামলার বিষয়েও সতর্ক করেছে।

ইউক্রেনের সামরিক বাহিনী সোমবার রাশিয়ার সীমান্ত স্থাপনায় গোলাবর্ষণের বিষয়টি অস্বীকার করেছে, মস্কোর দাবিকে ‘ভুয়া খবর’ বলে অভিহিত করেছে।

সূত্র: এনডিটিভি, মস্কো টাইমস