ইরানে যুদ্ধবিমান বিধ্বস্ত, নিহত ৩

0
100

ইরানের তাবরিজ শহরের একটি স্কুলের দেয়ালে দেশটির সামরিক বাহিনীর একটি যুদ্ধবিমান বিধ্বস্ত তিন ব্যক্তি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুই পাইলটসহ এক বেসামরিক নাগরিক রয়েছেন।

সোমবার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ৯টার বিমানটি বিধ্বস্ত হয় বলে নিশ্চিত করেছে ইরানের সেনাবাহিনী। খবর: আল জাজিরার

সেনা কর্মকর্তা রেজা ইউসেফি বলেন, যুক্তরাষ্ট্রের তৈরি এফ-৫ মডেলের বিমানটি একটি প্রশিক্ষণ বিমান ছিল। ধারণা করা হচ্ছে কারিগরি ত্রুটির কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে।

সেনাবাহিনীর মুখপাত্র বলেন, নিহত পাইলটরা হচ্ছেন সাদেগহ ফালাহি এবং আলীরেজা হানিফেহজাদ। বিমানটি সকাল ৮টার দিকে বিধ্বস্ত হয়। দুর্ঘটনার সময় সেটি একটি স্কুলের পাশে আঘাত করে। করোনা বিধিনিষেধের কারণে সেখানে লোকজন ছিলেন না। তবে এ ঘটনায় একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে একজন বেসামরিক নাগরিক মারা গেছেন। তিনি গাড়িতেই ছিলেন।

পাইলটদের প্রশংসা করে তিনি বলেন, পাইলটরা সত্যিই দক্ষ ছিলেন। যে কারণে বিমানটি আবাসিক এলাকায় বিধ্বস্ত হয়নি।

উল্লেখ্য, ১৯৭৯ সালে ইসলামিক বিপ্লবের আগে যুক্তরাষ্ট্রের নির্মিত অনেকগুলো ‍যুদ্ধবিমান কিনেছিল ইরান। এরই মধ্যে সেগুলোর বেশ কয়েকটি বিধ্বস্ত হয়েছে। ১৯৮০ সালে ইরানের শিক্ষার্থীরা মার্কিন কূটনীতিকদের জিম্মি করার পর যুক্তরাষ্ট্র কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দেশটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এ কারণে দেশটির পক্ষে তাদের বেসামরিক ও সামরিক বিমানের জন্য খুচরা যন্ত্রাংশ কেনা কঠিন হয়ে পড়ে।