সেরা অবিক্রীতদের তালিকায় সাকিবের নাম

0
100
ফাইল ছবি।

আইপিএলের নিলাম হয়েছে এই কদিন আগে। প্রতিটি দলই নিজেদের মতো করে দল গুছিয়ে নিয়েছে। এবারের আইপিএলের নিলাম ছিল সবচেয়ে বেশি আলোচিত। অনেক তারকা অবিক্রীত থেকেছেন। সেই তালিকায় আছেন বাংলাদেশি তারকা সাকিব আল হাসান।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার আইপিএলের সেরা অবিক্রীতদের একটি একাদশ তৈরি করেছে। যাতে আছেন সাকিবও। তালিকায় শুরুতেই আছেন ক্রিস লিন। অস্ট্রেলিয়ার এই ব্যাটার টি-টোয়েন্টি ফরম্যাটে মারকুটে বলে পরিচিত। বিভিন্ন দেশের টি-টোয়েন্টি লিগে খেলেন। আইপিএলে এখন পর্যন্ত ৪২টি ম্যাচ খেলে এক হাজার ৩২৯ রান করেছেন। তিনিই কি না, এবার দল পাননি।

অস্ট্রেলিয়ার সীমিত ওভারের দলের অধিনায়ক অ্যারন ফিঞ্চের মতো এবারের আইপিএলে দল পাননি। আইপিএলে প্রায় সব দলের হয়ে খেলেছেন। ৮৫ ম্যাচে দুই হাজার ৫ রান করেন। আইপিএলের ইতিহাসের অন্যতম সেরা তারকা সুরেশ রায়না। এখন পর্যন্ত ২০৫ ম্যাচ খেলে পাঁচ হাজার ৫২৮ রান করেন। তাঁকেই কি না, কেউ দলে নেয়নি।

গত মৌসুমে কলকাতা নাইট রাইডার্সকে ফাইনালে তুলেছিলেন ইয়ান মর্গ্যান। এর আগের মৌসুমেও অর্ধেক সময় অধিনায়ক ছিলেন ইংলিশ তারকা। কিন্তু ব্যাট হাতে পারফরম্যান্স ভালো না হওয়ায় এবার তাঁকে কিনতে কেউ আগ্রহ দেখায়নি।

দাউদ মালানও যে কোনো দলের জন্য নির্ভরযোগ্য ক্রিকেটার হতে পারতেন। ব্যাট হাতে যো কোনো পজিশনে ভালো করতে পারেন তিনি। কিন্তু কোনো দলই বিবেচনায় নেয়নি ইংলিশ ক্রিকেটারকে।

এবারের আইপিএলের সবচেয়ে বড় চমক সাকিব আল হাসানের অনুপস্থিতি। তাঁকে পুরো সময় পাওয়া যাবে না বলে কোনো দলই নেয়নি। কিন্তু যেটুকু খেলতেন, তাতেই ভালো করার সামর্থ্য রাখেন এই বাংলাদেশি তারকা। ব্যাট ও বল, দুই বিভাগেই অবদান রাখতে পারেন। সীমিত ওভারের ক্রিকেটে তাঁর পারফরম্যান্স ও র‌্যাঙ্কিং এর প্রমাণ দেয়।

সম্প্রতি ভারতীয় টেস্ট দল থেকে বাদ পড়েছেন। আইপিএলেও দল পাননি ইশান্ত শর্মা। অবশ্য সাম্প্রতিক সময়ে ভালো খেলতে পারছেন না তিনি। তাই হয়তো তাঁকে কেউ নেয়নি।

অ্যান্ড্রু টাই পাঞ্জাব ও রাজস্থানের হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে। এখন পর্যন্ত ২৭টি ম্যাচে ২৫টি উইকেট নিয়েছেন। ডেথ ওভারে বোলিং করতে তিনি সিদ্ধহস্ত। কিন্তু আইপিএলে দল পাননি এই অস্ট্রেলীয় তারকা।

কেন রিচার্ডসন আইপিএলে এখন পর্যন্ত ১৫ ম্যাচে ১৯ উইকেট নিয়েছেন। ইনিংসের শুরুতে বোলিং করে জুটি ভাঙতে পারদর্শী এই অস্ট্রেলীয়। সাম্প্রতি ছন্দে নেই বলে অস্ট্রেলীয় ক্রিকেটারকে নিতে আগ্রহ দেখায়নি কোনো দল।

অভিজ্ঞ স্পিনার অমিত মিশ্র ১৫৪ ম্যাচ খেলে ১৬৬ উইকেট নেন। দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেছেন দীর্ঘ দিন। সানরাইজার্স হায়দরাবাদের হয়েও খেলেছেন। তবে এবার কোনো দল পাননি ভারতীয় ক্রিকেটার।তাবরেজ শামসি আইপিএলে এখনও বেশি ম্যাচ খেলেননি। টি-টোয়েন্টি ফরম্যাটে রেকর্ড খুব একটা খারাপ নয় দক্ষিণ আফ্রিকার এই ক্রিকেটারের।