বইমেলায় স্বাস্থ্যবিধি ভঙ্গ করায় জরিমানা

0
88

করোনা সংক্রমণের মধ্যেই স্বাস্থ্যবিধি নেমে বাংলা একাডেমির বইমেলা চলছে। মেলায় এসে অনেকে স্বাস্থ্যবিধি ভঙ্গ করায় জরিমানা গুণতে হয়েছে। শনিবার (১৯ ফেব্রুয়ারি) অভিযান চালিয়ে জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

সরেজমিন ঘুরে দেখা গেছে, ক্রেতা ও দর্শনার্থীরা মুখে মাস্ক পরে বইমেলায় প্রবেশ করলেও ভেতরে গিয়ে মাস্ক খুলে চলাচল করছেন। অনেকে মাস্ক ব্যাগের মধ্যে রাখছেন। অনেকে আবার মুখের মাস্ক থুতনি কিংবা হাতে ধরে রাখছেন। এ কারণে বিভিন্ন স্থানে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে মুখে মাস্ক না থাকা ব্যক্তিদের জরিমানা করেছে।

বইমেলা কর্তৃপক্ষের নির্দেশনা ছিল, স্বাস্থ্যবিধি মেনে বইমেলায় অংশ নিতে হবে দর্শনার্থীদের। বই বিক্রেতার জন্য বাধ্যতামূলক মাস্ক পরিধান, টিকা সনদ যাচাইয়ের নির্দেশনা দিয়েছিল মেলা কর্তৃপক্ষ। শনিবার ভ্রাম্যমাণ আদালতের অভিযানে দেখা যায়, দর্শনার্থীদের অনেকের মুখে মাস্ক নেই। কারও কারও সঙ্গে মাস্ক থাকলেও, তা মুখে না রেখে পকেটে রেখেছেন। ভ্রাম্যমাণ আদালতকে দূর থেকে দেখেই পকেট ও ব্যাগ থেকে মাস্ক বের করে পরতে দেখা গেছে দর্শনার্থীরা।

রায়হান হোসেন ও নাফিসা তারান্নুম নামের দুই তরুণ-তরুণী মাস্ক না পরায় ২০০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। শুধু তারা দু’জনই জরিমানা গুনতে হয়নি, এমন আরও কয়েকজনকে জরিমানা গুনতে হয়েছে।

বইমেলায় হওয়া এই অভিযানের নেতৃত্ব দেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনীষা রানী কর্মকার। তিনি বলেন, মানুষকে সচেতন করতেই এ অভিযান। ছুটির দিন হওয়ায় সন্তানদের নিয়ে বইমেলায় অনেকেই আসছেন। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, বইমেলায় প্রবেশের সময় মাস্ক পরেই ঢুকছেন। তবে ভেতরে ঢোকার পরে কেউ কেউ মাস্ক খুলে পকেটে রাখছেন।

এ সময় বাংলা প্রকাশের বিপণন ব্যবস্থাপক নূরন্নবী চৌধুরীর মুখেও কোনো মাস্ক ছিল না। স্বাস্থ্যবিধি না মানার অপরাধে বাংলা প্রকাশকে দুই হাজার টাকা জরিমানা করা হয়। তবে বেলা তিনটার দিকেও ওই স্টলে গিয়ে দেখা যায়, তখনো প্রকাশনাটির দশজন বিক্রয় প্রতিনিধির মধ্যে তিনজনের মুখে মাস্ক নেই। এমনকি ব্যবস্থাপক নূরন্নবীর মুখের মাস্কও থুতনিতে নামানো।