সিরাজগঞ্জ সদরে মালচিং পদ্ধতির উপর মাঠদিবস অনুষ্ঠিত

0
104

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সিরাজগঞ্জ সদর এর আয়োজনে ১৪ ফেব্রুয়ারী/২০২২ বিকাল ৩.০০ টায় বহুলি ইউনিয়নের ধীতপুর মাঠ দিবস অনুষ্ঠিত হয়। আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পে আওতায় মাঠদিবস অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ ইউসুফ রানা মন্ডল,অতিরিক্ত পরিচালক, ডিএই,বগুড়া অঞ্চল,বগুড়া।

বিশেষ অতিথিঃ কৃষিবিদ আঃ জাঃ মঃ আহসান শহীদ সরকার, উপপরিচালক(ভারপ্রাপ্ত), ডিএই, সিরাজগঞ্জ,মোঃ আব্দুল করিম,অতিরিক্ত উপপরিচালক(পিপি) ও এস.,এম আমিনুজ্জামান, উপপ্রকল্প পরিচালক, আরডিএডিপি।

সভাপতিত্ব করেন কৃষিবিদ মোঃ রোস্তম আলী, উপজেলা কৃষি অফিসার,সিরাজগঞ্জ সদর। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কৃষিবিদ আমেলিয়া জান্নাত,কৃষি সম্প্রসারণ অফিসার,সিরাজগঞ্জ সদর।।

বক্তাগণ জমিতে মালচিং ব্যবহারের উপকারিতা নিয়ে আলোচনা করেন। মালচিং উৎপাদন খরচ কমাতে সাহায্য করে। সূর্যের আলো মাটিতে না পৌঁছানোর ফলে ফসলের ক্ষেতের আদ্রতা সংরক্ষিত হয়ে থাকে, ফলে জমিতে রসের ঘাটতি হয় না এবং সেচ কম লাগে।আগাছা জন্মাতে পারেনা, ফলে শ্রমিকের পিছনে বাড়তি খরচ লাগেনা। মালচিং ফিল্ম পদ্ধতিতে চাষ করলে পোকা-মাকড়ের উপদ্রব কম হয়, ফলে কীটনাশকের খরচ কমে আসে।শীতকালে মাটিতে প্রয়োজনীয় তাপমাত্রা ধরে রাখে এবং গরমকালে মাটি ঠান্ডা রাখে। মালচিং ফিল্ম পদ্ধতিতে চাষ করলে ফসলের ফলন-১৫-২৫ শতাংশ বৃদ্ধি পায়। একবার মালচিং ফিল্ম সেট করে কয়েকবার ফসল চাষ করা যায়।