বাংলাদেশের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইন বাতিল করেছে ভারত

0
142

ভারত সফরে বাংলাদেশসহ ৮২ দেশের নাগরিকদের জন্য সাতদিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন ও পৌঁছানোর পর আরটি-পিসিআর টেস্ট বাতিল করেছে দেশটির সরকার। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) এ সিদ্ধান্ত গ্রহণ করে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে যাদের দুই ডোজ করোনা টিকা নেওয়া আছে তাদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে।আগামী ১৪ ফেব্রুয়ারি থেকে নতুন এই বিধিমালা কার্যকর হবে বলে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। খবর এনডিটিভির।

প্রতিনিয়ত বদলাতে থাকা করোনা পরিস্থিতির বিষয়টি বিবেচনায় থাকলেও দেশের অর্থনীতির চাকা সচল রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। নতুন বিধিমালা অনুযায়ী, সব বিদেশি যাত্রীদের অবশ্যই ভারতের এয়ার সুবিধা ওয়েব পোর্টাল থেকে একটি স্ব-ঘোষণাপত্র পূরণ করতে হবে। সেখানে তাদের বিগত ১৪ দিন কোথায় কোথায় ভ্রমণ করেছেন, সেই তালিকাও দিতে হবে।

এছাড়া ভ্রমণ শুরুর ৭২ ঘণ্টার মধ্যে করা আরটি-পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্টও ওয়েবসাইটে আপলোড করতে হবে। আপলোড করতে হবে দুই ডোজ করোনা টিকা নেওয়ার সনদ। বাংলাদেশ,অস্ট্রেলিয়া, বাংলাদেশ, কানাডা, হংকং, মালয়েশিয়া, নেপাল ও সিঙ্গাপুরসহ ৮২টি দেশের নাগরিকরা এই সুবিধা পাবেন।

তবে শুধুমাত্র উপসর্গবিহীন যাত্রীদেরই ভ্রমণের অনুমতি পাবেন। এবং ফ্লাইটের সময় ফেস মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্বসহ কোভিড বিধিমালা অবশ্যই অনুসরণ করতে হবে।