বিদেশী বিনিয়োগের স্বার্থে কর্পোরেট করহার কমানোর প্রস্তাব বিডার

0
102

বিদেশী বিনিয়োগ আকর্ষণের স্বার্থে কর্পোরেট করহার কমানোর সুপারিশ করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবন সভাকক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত ২০২২-২৩ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় বিডা এই প্রস্তাব তুলে ধরে। সভায় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সভাপতিত্ব করেন।

বিডার আন্তর্জাতিক বিনিয়োগ উন্নয়ন বিভাগের মহাপরিচালক শাহ মোহাম্মদ মাহবুব বলেন, বিদেশী বিনিয়োগকারিরা বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে সবসময় পার্শ্ববর্তী এবং প্রতিযোগি দেশের কর্পোরেট করহার বিবেচনা করে। অনেক সময় দেখা যায়, আগ্রহী বিনিয়োগকারি কর্পোরেট করহার তুলনামূলক বেশি থাকায় বাংলাদেশে বিনিয়োগ করার সিদ্ধান্ত থেকে বিরত থাকেন। তাই নতুন বিদেশী বিনিয়োগকারিদের উৎসাহ প্রদানের জন্য কর্পোরেট করহার কমানো প্রয়োজন।

এ বিষয়ে তিনি আরও বলেন, বিশ্বের অন্যান্য দেশে কর্পোরেট কর হার ২১ থেকে ২৪ শতাংশের মধ্যে। কিন্তু আমাদের দেশে পুঁজিবাজারে তালিকাভূক্ত নয়, এমন কোম্পানির করহার সাড়ে ৩২ শতাংশ, সবকিছু মিলে যা ৪০ শতাংশের উপরে চলে যায়। এই করহার কমানো দরকার। এটি কমাতে পারলে বিদেশি বিনিয়োগকারিদের আকৃষ্ট করা যাবে। বাংলাদেশকে বিনিয়োগ উপযোগি দেশ হিসেবে বিদেশীদের কাছে আরও ইতিবাচকভাবে উপস্থাপনে করা যাবে বলে তিনি মনে করেন।

বিদেশী বিনিয়োগ বাড়ানো জরুরি উল্লেখ করে এ বিষয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, কিছু প্রতিষ্ঠানের ক্ষেত্রে দীর্ঘমেয়াদে কর্পোরেট করহার ছাড় দেওয়া আছে।এরপরও বলব, বিদেশী বিনিয়োগ আকর্ষণের জন্য কর্পোরেট করহারের বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

বিদেশী প্রতিষ্ঠানের পরিচালকদের টিআইএন বাধ্যতামূলক রহিত করার প্রস্তাব করে বিডার মহাপরিচালক শাহ মোহাম্মদ মাহবুব বলেন, অর্থ আইন অনুযায়ী কোম্পানি গঠনে পরিচালকদের ইটিআইএন বাধ্যতামূলক। কিন্তু বড় বিনিয়োগকারিরা সাধারণত বাংলাদেশে আসেন না বা ব্যবসায়িক ভ্রমণ ছাড়া অবস্থান করেন না। তাদের জন্য টিআইএন গ্রহণের বাধ্যবাধকতা রহিত করার প্রস্তাব করেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যামাজন, ফেসবুক ও গুগল বাংলাদেশে ভ্যাট দিলেও কর্পোরেট কর প্রদান করছে না। তাদের স্থানীয় প্রতিনিধিদের কর্পোরেট করের আওতায় আনারও প্রস্তাব করে বিডা।

এছাড়া বিডা লভ্যাংশের উপর অগ্রিম কর কোম্পানির ক্ষেত্রে ২০ থেকে ১০ শতাংশে হ্রাস এবং ব্যক্তির ক্ষেত্রে থেকে ১০ থেকে হ্রাস করে ৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব দেয়।

বৃহস্পতিবার প্রাক-বাজেট আলোচনায় বিডার পাশাপাশি বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল কর্তৃপক্ষ (বেপজা), গবেষণা প্রতিষ্ঠান বিল্ডসহ আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে।