গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর শীতে কাবু মানুষ

0
89

গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর তাপমাত্রা কমায় শীতের প্রকোপ বেড়ে গেছে। তীব্র শীতে কাবু রাজধানীসহ দেশের বেশিরভাগ অঞ্চলের মানুষ। গতকাল পর্যন্ত তাপমাত্রা বাড়তে থাকায় কেটে গিয়েছিল শৈত্যপ্রবাহ। আজ রাতে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে আবারও শৈত্যপ্রবাহের আশঙ্কা রয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখ গোমরা। দুপুরের পর রাজধানীসহ দেশের অনেক জেলায় বৃষ্টি হয়েছে। কোথাও গুঁড়ি গুঁড়ি আবার কোথাও হালকা থেকে মাঝারি। সূর্য না দেখা পাওয়ায় নেমে গেছে দিনের তাপমাত্রা। সঙ্গে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি বাড়িয়ে দিয়েছে শীতের তীব্রতা।

আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, পশ্চিমা লঘুচাপের প্রভাবে আকাশ মেঘলা। দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হচ্ছে গুঁড়ি গুঁড়ি। ঢাকার কিছু এলাকায় বৃষ্টি হচ্ছে। এই আবহাওয়া থাকতে পারে আগামীকাল পর্যন্ত। এরপর আকাশ পরিষ্কার হলে তাপমাত্রা আরও ২ থেকে ৩ ডিগ্রি কমে যেতে পারে। আর ১২ ফেব্রুয়ারির পর আর একটি শৈত্যপ্রবাহের শঙ্কা রয়েছে।

এদিকে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা সৈয়দপুরে ১০ দশমিক ২, যা গতকাল ছিল তেঁতুলিয়ায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ছিল ১৩ দশমিক ৮, আজ ১৬.৮; ময়মনসিংহে ছিল ১১ দশমিক ৭, আজ ১৫.২; চট্টগ্রাম ছিল ১৪ দশমিক ৪, আজ ১৫; সিলেটে ছিল ১২ দশমিক ১, আজ ১৩.৯; রাজশাহীতে ছিল ১১ দশমিক ৪, আজ ১৫; রংপুরে ছিল ১১ দশমিক ২, আজ ১৫.৫; খুলনায় ছিল দশমিক ৬, আজ ১৭ এবং বরিশালে ছিল ১২, আজ ১৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ হিসাবে সব এলাকার তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং আশপাশের এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, খুলনা, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় এবং রংপুর, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি কুয়াশা পড়তে পারে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। সারা দেশের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।