বোপারাকে জরিমানা

0
129

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খুলনা টাইগার্সের বিপক্ষে গত সোমবারের ম্যাচে আচরণবিধি (সিওসি) ভঙ্গের দায়ে সিলেট সানরাইজার্সের অধিনায়ক ইংল্যান্ডের রবি বোপারাকে ম্যাচ ফির ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছে । এছাড়া শাস্তি হিসেবে বোপারাকে তিনটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে।

ম্যাচ চলাকালীন বল-বিকৃতি করতে গিয়ে ধরা পড়েন বোপারা। ঐ ম্যাচে ১৫ রানে হেরে যায় সিলেট। বোপারার বল বিকৃতির পর মাঠের আম্পায়াররা তাৎক্ষনিকভাবে বল পরিবর্তন করেন এবং খুলনাকে পাঁচটি রান পেনাল্টি দেন। বিপিএলের টেকনিক্যাল কমিটি ‘বলের আকার পরিবর্তন’ সংক্রান্ত লেভেল ৩ অপরাধের জন্য আম্পায়ারদের আনা প্রাথমিক অভিযোগের ভিত্তিতে ম্যাচ রেফারি দেবব্রত পল কর্তৃক বোপারাকে তিন ম্যাচের নিষেধাজ্ঞা দেন। তবে বোপারার আপিলের পর জরিমানা মঞ্জুর করা হয়। যা বিপিএলে ম্যাচ খেলার শর্তগুলির ভঙ্গ।

মঙ্গলবার আপিলের শুনানির পর, কারিগরি কমিটি স্থগিতাদেশ প্রত্যাহার করে নেয় এবং সিওসির নিবন্ধ অনুসারে জরিমানা কার্যকর করে, যা কারিগরি কমিটির ক্ষমতা বাড়ানো ও কমানোর সুযোগ থাকে। অন্যথায়, প্রথমবার দেয়া অনুমোদনে নতুন সিদ্বান্ত নেয়া হয়।

আরও একটি অনুচ্ছেদ অনুসারে নিশ্চিত করা হয়েছে, ‘কারিগরি কমিটির দ্বারা যে কোনও সিদ্ধান্ত চূড়ান্ত এবং সম্পূর্ণ নিষ্পত্তি হবে। এটি সকলের জন্যই বাধ্যতামূলক হবে। নিয়মের অন্য একটি ধারা অনুসারে, বোপারা যদি টুর্নামেন্টে চার বা তার বেশি ডিমেরিট পয়েন্ট পান তবে নিষিদ্ধ হবেন। চার ডিমেরিট পয়েন্ট হলেই এক ম্যাচ নিষিদ্ধ।