বাগেরহাটে এসইপি প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত

0
202

সুব্র ঢালী, বাগেরহাট: বাগেরহাটে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের পরিবেশ বান্ধব নির্মাণ সামগ্রী ও প্রযুক্তি সম্প্রসারণে প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বাগেরহাট সদরে দরিতালুক এলাকায় অবস্থিত কোডেক ট্রেনিং সেন্টারে বুধবার সকালে এই প্রকল্পের অবহিতকরণ সভার উদ্বোধন করেন বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান।

এ সময় বাগেরহাট গণপূর্ত অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ হারুন-অর-রশিদ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ শরিফুজ্জামান, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুসাব্বিরুল ইসলাম, ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান বাচ্চু, কাড়াপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহিতুর রহমান পল্টন, কোডেকের স্বপ্নযাত্রা প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী সৈয়দ মাহবুবুর রহমান, প্রজেক্ট ম্যানেজার লোকমান হোসেন প্রমূখ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশে প্রতিবছর মাটির পোড়া ইট তৈরীর কাজে উর্বর কৃষি জমির একভাগ জমি হারাচ্ছে। আর এজন্য বাংলাদেশ খাদ্যে স্বয়সম্পূর্ণতা অর্জনে বাধার সম্মুখীন হচ্ছে। একই সাথে ইট পোড়াানোর কাজে জ্বালানি হিসেবে কাট ব্যবহার করার কারণে বছরের পর বছর বন কেটে উজাড় করে দিচ্ছে। বন উজাড় হওয়ার জন্য বাংলাদেশের নদী ভাঙ্গন ঘূর্ণিঝড় ও জলোচ্ছাসের মতো প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ছে। এই ভয়াবহ ক্ষতির হাত থেকে রক্ষার জন্য বাংলাদেশ সরকার ২০২৫ সালের মধ্যে মাটির ইট পোড়ানো বন্ধ করার জন্য উদ্যোগ গ্রহণ করেছে। সে লক্ষ্যে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে পরিবেশবান্ধব সামগ্রী উৎপাদন করা এবং কাঠের বিকল্প আসবাবপত্র প্রস্তুত করার জন্য পরিবেশ বান্ধব কৌশল রপ্ত করার জন্য এসিপি প্রকল্প গ্রহণ করা হয়েছে।