মির্জাগঞ্জে ইটভাটায় শিশুশ্রম

0
200

মোঃ রনি খান, মির্জাগঞ্জ (পটুয়াখালী) প্রতিনিধিঃ সূর্যের আলো পুরোপুরি উঠার আগেই ১১ থেকে ১৪ বছর বয়সী সোহেল, ওহিদুল, মিরাজ,শরিফুল, সেলিম,শামিম-সহ আরও অনেক শিশু শ্রমিক ইট ভাটায় কাজ করতে দেখা যাচ্ছে। পারিবারিক অভাব-অনটনের শিকার হয়ে পড়ালেখা বাদ দিয়ে শিশুরা ইট ভাটায় শ্রমিকের কাজ করছে।

সেলিম হোসেন(১৪) শরিফুল(১৩) শামিম(১৩) করেছিল স্কুলে যাওয়া কিন্তু বেশি দিন নয়। পারিবারিক কারণে ইট ভাটার শ্রমিকের কাজ করছে তারা। মির্জাগঞ্জ উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নে আশ্রাফ ব্রিকফিল্ডে। সোহেল হাওলাদার(১১), ওহিদুল (১৩), মিরাজ (১৪) এমন আরও অনেক শিশুরা কাজ করছে উপজেলার আমড়াগাছিয়া ইউনিয়নের কাশিনাথ এলাকায় অবস্থিত মেসার্স ইউনাইটেড ব্রিকফিল্ড নামের একটি ইট ভাটায়। প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত ইটভাটায় ভারি কাজ করে যাচ্ছে।

এ ছারাও ইট ভাটার মালিক পক্ষ ‘বাংলাদেশ শ্রম আইন’ কে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে শিশুশ্রম করিয়ে যাচ্ছে। কতটা পালন করেছে তা জানতে সরেজমিনে গিয়ে দেখা যায়, ১৫ বছরের কম বয়সী এমন অনেক শিশুরা কাজ করছে দিব্বিতে। যে হাতে থাকার কথা ছিল বই খাতা তার পরিবর্তে অল্প বয়সী সোহেল,ওহিদুল,মিরাজ,শরিফুল, সেলিম,শামিমদের মত শিশুদের হাতে তুলে দিচ্ছে ইট তৈরির মতো কঠিন কাজ। শুধু ছেলে শ্রমিক ৬ জন রয়েছে যাদের বয়স ১৫ এর নিচে।

স্থানীয়রা জানান,ইটভাটা থেকে যে দূষিত তাপ নির্গত হয় তা আশে-পাশের, গাছ-পালা ও ফসলের ব্যাপক ক্ষতি সাধন করে এবং মানুষের স্বাস্থ্যহানির কারণ ঘটায়। ইট ভাটার জন্য অনেক সময় গাছে কোনো ফলই ধরে না, বা ধরলেও তা অকালে ঝরে পড়ে। এ অবস্থা অব্যাহত থাকলে একসময় এই ইউনিয়নে কৃষি জমির পরিমাণ হ্রাস পাবে, খাদ্য ও পুষ্টি নিরাপত্তা ব্যাহত হবে।

এ বিষয়ে ব্রিকফিল্ড এর মালিক (আলহাজ্ব মোঃ আশ্রাফ আলী হাওলাদার) এ সকল অভিযোগ অস্বীকার করে বলেন,তাদের ইট ভাটায় কোন শিশু শ্রমিক নেই। ও ইউনাইটেড ব্রিকফিল্ড এর শেয়ার হোল্ডার (মোঃ সেলিম খান) এর কাছে মুঠোফোনে জানতে চাইলে তিনি ব্যাস্ততা দেখিয়ে ফোনের লাইন কেটে দেয়।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আরাফাত হোসেন বলেন, সরকারি নিয়ম নীতির তোয়াক্কা না করে যদি কৃর্ষকের ক্ষতি করে তাহলে তাদের প্রতি আইনগত পদক্ষেপ নেওয়া হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসাঃ তানিয়া ফেরদৌস বাংলাদেশ বলেন, তদন্ত করে
প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।