টাইগারদের হতাশার দিনে কিউইদের ব্যাটিং দাপট

0
166

বল হাতে বাজে একটি দিন কাটল টাইগারদের। তাদের ক্ষুরধারহীন বোলিংয়ের সুযোগটা কাজে লাগিয়েছে নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। টপ অর্ডারদের অসাধারণ ব্যাটিং দৃঢ়তায় ক্রাইস্টচার্চের বে ওভালের দ্বিতীয় টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে স্বাগতিকরা। অতিথিদের একমাত্র সাফল্য বা প্রাপ্তি শরিফুল ইসলামের নেয়া উইল ইয়াংর উইকেটটি।

উইল ইয়াং ফিরলেও ব্যাটিং তাণ্ডবটা ঠিকই চালিয়ে যাচ্ছে নিউজিল্যান্ড। ওপেনার টম লাথাম রয়েছেন ডাবল সেঞ্চুরির পথে। আর ওয়ানডাউনে নামা ডেভন কনওয়ে আছেন সেঞ্চুরি ছোঁয়ার দ্বারপ্রান্তে। দুজনের ব্যাটিং ঝলকে রানের পাহাড় গড়তে যাচ্ছে ব্ল্যাক ক্যাপস শিবির। লাথাম ও কনওয়ের ব্যাটিং দৃঢ়তায় প্রথম দিন শেষে এক উইকেট হারিয়ে পুরো ৯০ ওভার খেলে ৩৪৯ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ফলে রান চাপায় পড়ে হতাশার এক দিন কাটল বাংলাদেশের।

সবুজ উইকেটের সুবিধাটা নিতে টস জিতেই বোলিং বেছে নেন টাইগার ক্যাপ্টেন মুমিনুল হক। কিন্তু কাজের কাজ তেমন কিছু হয়নি। উল্টো সুবিধাটা নিয়েছে নিউজিল্যান্ড। শুরু থেকেই দুরন্ত ব্যাটিং দাপট দেখিয়ে গেছেন দুই কিউই ওপেনার। অধিনায়ক টম লাথাম ব্যাটিং ঝলকে আদায় করে নিয়েছেন সেঞ্চুরি। ক্যারিয়ারের দ্বাদশ টেস্ট শতক হাঁকিয়ে এখনো ব্যাটিংয়ে টিকে আছেন লাথাম দ্বিশতক ছোঁয়ার নেশায় (২৭৮ বলে ২৮ বাউন্ডারিতে ১৮৬* ব্যাটিং)। ১৪৮ বলে ১০ বাউন্ডারি ও এক ছক্কায় দিন শেষে ৯৯* রানে অপরাজিত রয়েছেন তার ব্যাটিং পার্টনার ডেভন কনওয়ে। ৩১২ বলে ২০১* রানে অবিচ্ছিন্ন রয়েছে তাদের দ্বিতীয় উইকেট জুটি।

তার আগে ফিফটি করে ফিরেছেন লাথামের ওপেনিং পার্টনার উইল ইয়াং। নিউজিল্যান্ডের ব্যাটিং লাইনআপে প্রথম ছোবলটা মারেন পেসার শরিফুল ইসলাম। তার ছোঁড়া বলে মোহাম্মদ নাঈমের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরেছেন ইয়াং। তবে তার আগে ১১৪ বলে ৫ বাউন্ডারিতে ৫৪ রান নিয়ে সাজঘরের পথ ধরেন তিনি। ২২৮ বলে ১৪৮ রানে থামে লাথামের সঙ্গে তার উদ্বোধনী পার্টনারশিপ।

এবারের নিউজিল্যান্ড সফরে টস ভাগ্যটা দারুণ পয়া মুমিনুল হকের জন্য। প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও টস ভাগ্য সহায় হয় তার। ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে টস জিতে বোলিং বেছে নেন বাংলাদেশ ক্যাপ্টেন। হ্যাগলি ওভালের সবুজ উইকেটের ফায়দা লুটতে শুরুতেই বল হাতে মাঠে নামেন লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু ফল হয়েছে উল্টো।

একাদশে দুটি বদল নিয়ে ফিল্ডিংয়ে নামেন টাইগাররা। আঙুলের চোট নিয়ে মাঠের লড়াই থেকে ছিটকে গেছেন মাহমুদুল হাসান জয়। তার বদলে ওপেনিংয়ে সাদমান ইসলামের সঙ্গে জুটি বাঁধবেন অভিষিক্ত মোহাম্মদ নাঈম। আর কুঁচকির চোট নিয়ে দর্শক বনে গেছেন মুশফিকুর রহিম। তারকা এ উইকেটরক্ষক-ব্যাটসম্যানের বদলে দলে জায়গা করে নিয়েছেন নুরুল হাসান সোহান।

স্বাগতিক নিউজিল্যান্ডের একাদশেও এসেছে একটি পরিবর্তন। রাচিন রবীন্দ্রের জায়গায় দলে অন্তর্ভুক্ত হয়েছেন ড্যারিল মিচেল। এই ম্যাচ খেলেই টেস্ট ক্রিকেট থেকে বিদায় নেবেন রস টেলর। বিদায়ী টেস্ট নিয়ে খানিকটা হলেও আবেগতাড়িত নিউজিল্যান্ডের এ সিনিয়র ক্রিকেটার। তবে তার চোখে নেই জল। পুরো পরিবার নিয়ে মাঠে আসেন তিনি। টেলরের সঙ্গী হন তার স্ত্রী ও সন্তানরা।

মাউন্ট মাউঙ্গানুইয়ে দুরন্ত পারফরম্যান্সে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি জিতে ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে ড্র করলেও সিরিজ জিতে নিবে সফরকারীরা। আর জিতলে তো কথাই নেই। তবে যে করেই হোক এ ম্যাচ জিতে সিরিজে সমতায় ফিরতে চায় ব্ল্যাক ক্যাপস শিবির। সিরিজ বাঁচিয়ে কিউইরা সংগ্রহ করতে চায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের মূল্যবান পয়েন্ট।

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, মোহাম্মদ নাঈম, নাজমুল হোসেন শান্ত, মমিনুল হক (অধিনায়ক), নুরুল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), ইয়াসির আলী, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন ও শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড একাদশ: টম লাথাম (অধিনায়ক), উইল ইয়াং, ডেভন কনওয়ে, রস টেলর, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), ড্যারিল মিচেল, কাইল জেমিসন, টিম সাউদি, নেইল ওয়াগনার ও ট্রেন্ট বোল্ট।