আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে একদিনেই অর্ধলক্ষ আক্রান্ত, মৃত্যু ১২৭৬৪০

  • 27
    Shares

প্রথম দফার ধকল এখনও সয়ে উঠতে পারছে না মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে নতুন করে আবারও ভয়াবহ তাণ্ডব চালাতে শুরু করেছে প্রাণঘাতি করোনা ভাইরাস। ফলে, চরম সংকটের পথেই এবার ট্রাম্পের দেশ। গত একদিনে প্রায় অর্ধলক্ষ মানুষ নতুন করে করোনার শিকার হয়েছেন সেখানে। এতে করে আক্রান্তের সংখ্যা সাড়ে ২৫ লাখ ছাড়িয়ে গেছে। প্রাণহানি ১ লাখ ২৭ হাজারের বেশি।

বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় আক্রান্তের তালিকায় যোগ হয়েছে ৪৮ হাজার ৩৬৮ জন। এতে আক্রান্তের সংখ্যা বেড়ে ২৫ লাখ ৫২ হাজার ৯৫৬ জনে দাঁড়িয়েছে। নতুন করে প্রাণ গেছে ৮৬০ জনের। এ নিয়ে দেশটির ১ লাখ ২৭ হাজার ৬৪০ জনের মৃত্যু হলো করোনায়। সুস্থতা লাভ করেছেন ১০ লাখ প্রায় ৬৯ হাজার ভুক্তভোগী।

এর মধ্যে শুধু নিউইয়র্কেই আক্রান্ত ৪ লাখ ১৫ হাজার ছাড়িয়েছে। যেখানে ৩১ হাজার ৪২১ জন মানুষের মৃত্যু হয়েছে। তবে, বর্তমানে সেখানে অনেকটা নিয়ন্ত্রণে ভাইরাসটি।

সংক্রমণে দ্বিতীয় সর্বোচ্চ শহর ক্যালিফোর্নিয়ায় রেকর্ড আক্রান্ত হয়েছে। এতে করে ২ লাখ ৬ হাজার ছাড়িয়েছে করোনা রোগীর সংখ্যা। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৭২ জনের।

দীর্ঘ বিরত দিয়ে আবারও রেকর্ড সংক্রমণ ও প্রাণহানি ঘটেছে নিউ জার্সিতে। ইতিমধ্যেই সেখানে পৌনে ২ লাখ ছাড়িয়েছে করোনাক্রান্তের সংখ্যা। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ১৫ হাজার ৫৭ জনের।

ইলিনয়সে ১ লাখ ৪২ হাজার ৭৬৬ জন মানুষের শরীরে ভাইরাসটির সংক্রমণ পাওয়া গেছে। এর মধ্যে ৭ হাজার ৪৮ জনের মৃত্যু হয়েছে।

সংক্রমণ ভয়ানক রূপে বাড়ছে টেক্সাসে। এখন পর্যন্ত এ শহরে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪১ হাজার পেরিয়েছে। এর মধ্যে প্রাণহানি ঘটেছে ২ হাজার ৩৬৭ জনের।

ফ্লোরিডায় আক্রান্ত ১ লাখ সাড়ে ২৩ হাজার ছুঁই ছুঁই। ইতিমধ্যে সেখানে ৩ হাজার ৩৬৬ জনের মৃত্যু হয়েছে করোনায়।

ম্যাসাসুয়েটসসে সংক্রমণ ১ লাখ সাড়ে ৮ হাজার পেরিয়েছে। যেখানে ৮ হাজার ১৩ জন প্রাণ হারিয়েছেন।

পেনসিলভেনিয়ায় প্রায় ৮৯ হাজার মানুষ করোনার শিকার। এর মধ্যে না ফেরার দেশে সেখানকার ৬ হাজার ৬৪০ জন।

এদিকে, দেশটির স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের ধারণা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে অন্তত ২০ মিলিয়ন (দুই কোটি) মানুষ করোনার শিকার হয়েছেন। দেশটির দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, ‘প্রকৃত তথ্য হলো প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনার ভয়াবহতার শিকার।’

আর দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফৌসি জানিয়েছে, ‘যুক্তরাষ্ট্রে আগামী কয়েকদিনে মহামারি রূপ নেয়া করোনা আরও ভয়াবহ আকার ধারণ করবে।’ যা ইতিমধ্যে শুরু হয়েছে।

সতর্ক করে দিয়ে তিনি বলেন, ‘বর্তমানে কিছু অঙ্গরাজ্যে করোনা ভাইরাসের বিরক্তিকর উত্থান দেখছে জাতি। তবে সামনের দিনগুলোতে এ সংক্রমণ আরও ভয়াবহ রূপ ধারণ করবে।’

অবশ্য, বাস্তব অবস্থাও তাই বলছে। এতে করে দেশটি ভয়াবহ সংকটের মধ্যে পড়তে যাচ্ছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক অঙ্গরাজ্যে নতুন করে সংক্রমণ বেড়েছে। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন তরুণ জনগোষ্ঠী, যাদের বয়স ২০ থেকে ৪০ বছরের মধ্যে।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!


  • 27
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button