পুরো কৃতিত্বটা মুমিনুলকেই দিচ্ছেন মাশরাফী

0
159

সমালোচনার বৃত্তে আটকে গিয়েছিলেন মুমিনুল হক। মুশফিকুর রহিমের কাছ থেকে টেস্ট দলের নেতৃত্ব কেড়ে নিয়ে সাকিব আল হাসানকে দিলেও অক্রিকেটীয় কারণে নেতৃত্ব হারান দলের। এরপর হুট করেই মুমিনুল হকের কাঁধে ওঠে টেস্ট দলের ভার।

দলের নেতৃত্ব ভার নিতে মুমিনুল কতটা তৈরি ছিল, এ নিয়েও রয়েছে প্রশ্ন। মাউন্ট মঙ্গানুইতে নিউজিল্যান্ডকে হারানোর আগে ১১ ম্যাচের অধিনায়কত্বের ক্যারিয়ারে হারটাই বেশি দেখতে হয়েছে মুমিনুলকে। ৭ ম্যাচে হারের বিপরীতে দুটি জয় একটি ড্র। জিম্বাবুয়ের বিপক্ষে দেশে ও দেশের বাইরে একটি করে জয়। তবে বড় সাফল্যটাই এলো নিউজিল্যান্ডের সঙ্গে।

এরজন্য তাকে পাড়ি দিতে হয়েছে কঠিন পথ। তবে সময় যত গড়িয়েছে, মুমিনুলও নিজেকে গুছিয়ে তুলেছেন। তার বড় প্রমাণ নিউজিল্যান্ডকে হারানো।অথচ নিউজিল্যান্ড সফরে দলে নেয় দুই অভিজ্ঞ সাকিব আল হাসান ও তামিম ইকবাল। তাদের ছাড়াই এত বড় জয়, তাই সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজার কাছ থেকে পেলেন বাহবা। টাইগারদের সফল অধিনায়ক মুমিনুলকে ম্যাচ জয়ের পুরো কৃতিত্বটাই দিয়েছেন।

বৃহস্পতিবার অনুশীলন শেষে গণমাধ্যমে বলেছেন, ‘মুশফিককে সরানোর পর সাকিব এলো, তারপর সাকিবও ছিল না। তখন মুমিনুলকে করা হলো অধিনায়ক। আমি জানি না মুমিনুলও তখন প্রস্তুত ছিল কি না। তারপর এত সমালোচনা, এতকিছু। ওখান থেকে দলটাকে গুছিয়ে এনে ও এত বড় একটা জয় এনে দিয়েছে। পরে কী হবে এটা পরের ব্যাপার। কিন্তু তাকে কৃতিত্ব দিতেই হবে। এখন দলে যারা আছে, বাইরে থেকে দেখছি সাকিব তামিম নেই মানে দলের অর্ধেক নেই। কিন্তু সে এই দলকেই বুস্ট আপ করেছে। এটা দারুণ ব্যাপার। মুশফিকও ওকে হেল্প করছে। পুরো কৃতিত্ব মুমিনুলকেই দেওয়া উচিত।’

কিউইদের বিপক্ষে টেস্ট জয়ে উচ্ছ্বসিত মাশরাফী। নিউজিল্যান্ডের বিপক্ষে জয়টাকে বলেছেন সর্বোচ্চ সাফল্য।

‘দারুণ। বাংলাদেশের অন্যতম সেরা জয় না বলে বলা উচিত এটাই সর্বোচ্চ জয় (সাফল্য)। বিশেষ করে টেস্ট ক্রিকেটের কথা চিন্তা করলে তো অবশ্যই। তাও নিউজিল্যান্ডের মাটিতে, যখন কিনা নিউজিল্যান্ড টেস্ট চ্যাম্পিয়ন। এটা তো দারুণ ব্যাপার। অনেক খেলোয়াড় নেই। এখান থেকে ভাবলে শূন্য থেকে এত বড় জয় দারুণ ব্যাপার।’