ভাসানচরের পথে ৭০৫ রোহিঙ্গা

0
94
ফাইল ছবি

কক্সবাজারের উখিয়া থেকে নবম ধাপে ৭০৫ জন রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচরের উদ্দেশে রওনা দিয়েছেন। বুধবার (৫ জানুয়ারি) দুপুর ২টার দিকে ৪১৪ জন রোহিঙ্গাকে নিয়ে আটটি বাস উখিয়া ডিগ্রি কলেজ মাঠ এলাকা থেকে ভাসানচরের উদ্দেশে চট্টগ্রামের পথে রওয়ানা হয়। পরে বিকেল ৫টার দিকে আরও আটটি বাস ২৯১ জনকে নিয়ে চট্টগ্রামের পথে রওয়ানা হয়।

রোহিঙ্গা ক্যাম্পে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক পুলিশ সুপার নাইমুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

বুধবার (৫ জানুয়ারি) দুই দফায় ১৬টি বাসে তাদের প্রথমে চট্টগ্রামে পাঠানো হয়। এর মধ্যে বেলা ২টার দিকে ৯টি বাসে ৪১৪ জন এবং বিকেল সাড়ে ৪টার দিকে ৭টি বাসে ২৯১ জন রোহিঙ্গাকে চট্টগ্রাম পাঠানো হয়। স্থানান্তর কার্যক্রম পরিচালনা ছিল শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয় ও বিভিন্ন উন্নয়ন সংস্থা (এনজিও)।

১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক ও পুলিশ সুপার নাঈমুল হক বলেন, স্বেচ্ছায় ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের ছোট ছোট বাস ও ট্রাকযোগে উখিয়া ডিগ্রি কলেজের মাঠে আনা হয়। বেলা দুইটার দিকে ‘চল চল ভাসানচর চল’ স্টিকারযুক্ত বাসে করে দিনের প্রথম ধাপে নয়টি ও দ্বিতীয় ধাপে সাতটি বাস ছাড়া হয়েছে। আজ রাতের মধ্যেই তাদের চট্টগ্রামে পৌঁছানোর কথা।

গত ৪ ডিসেম্বর কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের কার্যক্রম শুরু হয়। শুরুতে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের কার্যক্রম নিয়ে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরসহ বাস্তুচ্যুত এ জনগোষ্ঠীর মাঝে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছিল। তবে দীর্ঘ আলাপ-আলোচনার পর ৯ অক্টোবর ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তা কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার সম্মতি প্রকাশ করে সরকারের সঙ্গে সমঝোতা স্মারক সই করে ইউএনএইচসিআর। সমঝোতা স্মারক স্বাক্ষরের আগে ছয় দফায় ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর করা হয়। এরপর আরও দুই দফা স্থানান্তর হয়েছে। অষ্টম দফায় ভাসানচরে স্থানান্তর করা হয়েছিল ৫৫২ জন। সর্বশেষ নবম দফায় দুই ধাপে বুধবার নেওয়া হলো ৭০৫ জনকে।

গত বছর সরকার সিদ্ধান্ত নেয় এক লাখ রোহিঙ্গাকে কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হবে। এই উদ্দ্যেশে সরকার ভাসানচরে বাসস্থানসহ অবকাঠামোগত নানা ধরণের অবকাঠামো গড়ে তোলে।

সরকারি তথ্য অনুযায়ী, নৌবাহিনীর তত্ত্বাবধানে রোহিঙ্গা স্থানান্তরের জন্য সরকারের নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে ভাসানচর আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ১৩ হাজার একর আয়তনের ওই জায়গায় ১ লাখ রোহিঙ্গা বসবাসের উপযোগী ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়েছে। এর আগে ৮ দফায় মোট ১৯ হাজার ৫০০ জন রোহিঙ্গাকে কক্সবাজার থেকে ভাসানচর আশ্রয়শিবিরে স্থানান্তর করা হয়েছিল।