রাষ্ট্রপতির সংলাপে আমন্ত্রণ আরও ৯ রাজনৈতিক দলকে

0
108

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে নিবন্ধিত রাজনৈতিক দলগুলো পর্যায়ক্রমে সংলাপে অংশ নিচ্ছে। এই ধারাবাহিকতায় আরও ৯টি দলের সঙ্গে সংলাপের জন্য আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি।মঙ্গলবার (৪ জানুয়ারি) রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বুধবার (৫ জানুয়ারি) সন্ধ্যা সাতটায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ, বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সন্ধ্যা ছয়টায় গণফ্রন্ট এবং সন্ধ্যা সাতটায় লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি রাষ্ট্রপতির সংলাপে অংশ নেবে।

আগামী ৯ জানুয়ারি সন্ধ্যা ছয়টায় কৃষক-শ্রমিক-জনতা লীগ এবং একই দিন সন্ধ্যা সাতটায় বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল), পরেরদিন ১০ জানুয়ারি সন্ধ্যা ছয়টায় জাতীয় পার্টি-জেপি এবং ওইদিনই সন্ধ্যা সাতটায় জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি নেতারা রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসবেন। আগামী ১১ জানুয়ারি সন্ধ্যা ছয়টায় ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এবং ওইদিনই সন্ধ্যা সাতটায় বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ নেতারা রাষ্ট্রপতির সংলাপে অংশ নেবেন।

প্রসঙ্গত, ২০২২ সালের ১৪ ফেব্রুয়ারি বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হবে। সংবিধান অনুযায়ী এ সময়ের মধ্যেই রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন। ওই কমিশনের অধীনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নতুন নির্বাচন কমিশন গঠনে গত ২০ ডিসেম্বর রাষ্ট্রপতির সংলাপ শুরু হয়। প্রথম দিনই সংলাপে অংশ নেয় সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি-জাপা। এরই মধ্যে ১৬টি রাজনৈতিক দল রাষ্ট্রপতির সংলাপে অংশ নিয়েছে।