কামারখন্দে সরিষা মাঠে মৌ বক্স স্থাপন করে চলছে মধু সংগ্রহ

0
125

ওমর ফারুক ভুইয়া, সিরাজগঞ্জ প্রতিনিধি: চারদিকের হলুদের সমারোহে দেখলেই মন ছুঁয়ে যায়। হলুদ ফুলে সুশোভিত মাঠে ভ্রমর পাখা মেলেছে। ভ্রমরের গুঞ্জনে কৃষকের মন আনন্দিত।

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় ইরি-বোরো, আমন, টমেটো করোলা. লাউ, পটল, শীম, ভূট্টা, তরমুজ আবাদের পাশাপাশি সরিষার আবাদেও ঝুঁকেছে কৃষক । তাই এখন সরিষার হলুদ ফুলে ফুলে ঢাকা উপজেলার বিস্তীর্ণ মাঠ। উপজেলার ঝাঐল ভদ্রঘাট, জামতৈল, রায়দৌলতপুর ইউনিয়নের কয়েলগাতী, রসুলপুর, বলরামপুর, চৌবাড়ি, চরনুরনগর, মুগবেলাইসহ কয়েকটি এলাকার ফসলের মাঠের যে দিকেই তাকাই হলুদ ফুলে চোখ ঝলসে উঠে। ফুলের সাথে লক্ষ লক্ষ মৌমাছি গুঞ্জন কৃষককে মহিত করে তুলেছে। আর এরই মাঝে মধু আহরণে ব্যস্ত মৌমাছিরা।

মধু আরোহনকারীরা মধু আরহনে ব্যস্তসময় পার করছেন। শীতের শিশির ভেজা সকালে সরিষার ফুল ফল দুলছে তো দুলছে সে সাথে দুলছে কৃষকের মন। তাই তো তারা দিনের বেশী সময় সরিষার মাঠে সময় পার করছেন। কৃষক লিটন বলেন, বৃষ্টির সময় কিছু সরিষার ক্ষতি হয়েছে তবে নামি জাতের সরিষার আবাদ ভালো হয়েছে আশা করা যায় ফলন বাম্পার হবে।

রাজশাহী থেকে সরিষা ফুলের মধু সংগ্রহ করতে আসা তিনজন মৌ চাষী বলেন, “ফুলে মৌমাছি বসলে দ্রুত পরাগায়ন হয় ফলে সরিষার ফলন আরোও ভালো হয়। ফুলে কিছু মিষ্টি জাতীয় তরল পদার্থ থাকে যা মৌমাছি না বসলে অন্যান্য কীটপ্রতঙ্গ খেয়ে ফেলে এবং ঔ বিষাক্ততায় ফল খারাপ হয়। মৌমাছি ঐ রস তুলে আনলে ফলন আরোও ভালো হয়। আমরা এখানে ১০/১০ দিন আগে শ’খানেক বক্স নিয়ে এসেছি। সারা বছর আমরা এই মৌমাছি গুলোকে পরিচর্চা করি এবং মৌসুম আসলেই বিভিন্ন অঞ্চলে গিয়ে মধু সংগ্রহ করে থাকি।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা আতিকা সুলতানা বলেন, মৌ চাষীরা মধু সংগ্রহ করতে ব্যস্ত সময় পার করছেন। মৌমাছিরা ফুলের পরাগায়ন ঘটিয়ে বনজ, ফলদ ও কৃষিজ ফসলের উৎপাদন বাড়িয়ে দেয়। এক ফুলের পরাগরেণু অন্য ফুলের গর্ভমুণ্ডে পড়লে পরাগায়ন ঘটে, যার ফলশ্রুতিত ফসলের প্রায় ১০ থেকে ১৫ ভাগ উৎপাদন বৃদ্ধি পায়। তাই বলা যায় মৌচাষিরা যেমন লাভবান হচ্ছেন তেমনি কৃষকেরাও ফসল উৎপাদনে লাভবান হচ্ছেন।

কৃষি অফিসের মাঠ পর্যায়ের কর্মকর্তারা সার্বক্ষণিক কৃষকদের পরামর্শ প্রদান করছেন বলে জানিয়েছেন উপজেলার কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত।

তিন বলেন, উপজেলাতে ১৫০ টি মৌচাকের বক্স বসানো হয়েছে। সরিষার আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ২ হাজার ২৫০ হেক্টর। তবে সরিষার আবাদ হয়েছে ২ হাজার ৪০০ হেক্টর অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আবাদ হয়েছে।