এলএলপি পদ্ধতিতে বোরো চাষে উপজেলা কৃষি বিভাগের পরামর্শ

0
84

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ আসন্ন বোরো মৌসুমে ধানের ভালো ফলন পেতে কৃষকদের এলএলপি(লাইন,লোগো, পার্চিং) পদ্ধতিতে ধানের চারা রোপনের পরামর্শ দিয়েছেন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষি বিভাগ জানিয়েছে, আসন্ন বোরো মৌসুমে উপজেলায় ২৬ হাজার ৭শ ৮১ হেক্টর জমিতে ধান চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে। তারমধ্যে ১০ হাজার ৪৯ হেক্টর জমিতে হাইব্রিড, ১৬ হাজার ৫শ হেক্টর জমিতে উফশী এবং ২শ ২০ হেক্টর জমিতে স্থানীয় জাতের ধান চাষ করা হবে।

চারার চাহিদা মেটাতে বীজতলা তৈরি করা হয়েছে ১ হাজার ৩শ হেক্টর জমি। এরমধ্যে ৭শ ৫০ হেক্টরে উফশী, ৫শ ৪০ হেক্টরে হাইব্রিড ও ১০ হেক্টর জমিতে স্থানীয় জাতের বীজতলা রয়েছে। আবহাওয়া অনুকূল এবং চারা ভালো হওয়ায় চারার কোনো সংকট হবে না বলে জানিয়েছে উপজেলা কৃষি বিভাগ।

তবে কৃষকেরা যাতে বোরো মৌসুমে ভালো ফলন পান, সেজন্য জমিতে এলএলপি পদ্ধতিতে চারা লাগানোর পরামর্শ দিয়েছেন উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রাশীদুল কবির।

তিনি বলেন- লাইন, লোগো এবং পার্চিং পদ্ধতি হলো ধান চাষের ক্ষেত্রে আধুনিক পদ্ধতি। এ পদ্ধতিগুলোর মাধ্যমে পরিবেশবান্ধব উপায়ে আমরা ধানের ভালো ফলন পেতে পারি।

লাইন পদ্ধতিতে চারা লাগানোর ক্ষেত্রে চারা থেকে চারার দূরত্ব ৮ ইঞ্চি এবং লাইন থেকে লাইনের দূরত্ব করতে হবে ৯ ইঞ্চি।
আবার, লোগো পদ্ধতির ক্ষেত্রে ১০ সারি পরপর ১০ ইঞ্চি থেকে ১২ ইঞ্চি ফাঁকা রাখতে হবে। আর পার্চিং পদ্ধতিতে পোকামাকড় দমনের জন্য জমিতে ঝিক ব্যবহারের পরামর্শ দিয়েছেন ওই কর্মকর্তা।

লাইন, লোগো পদ্ধতিতে ধান চাষের সুবিধা উল্লেখ করে রাশীদুল কবির বলেন, লাইন করে চারা লাগালে গাছ পর্যাপ্ত পরিমাণ সূর্যের আলো ও বাতাস পেয়ে থাকে এবং সালোকসংশ্লেষণ প্রক্রিয়াও সহজ হয়। এছাড়া গুটি ইউরিয়া সার প্রয়োগে সুবিধা, আগাছা দূরীকরণের জন্য নিড়ানি যন্ত্র ব্যবহার সুবিধা, রোগবালাই ও পোকামাকড়ের আক্রমণ কম হওয়ায় উৎপাদন খরচ কমে যায়, কমে যায় ইঁদুরের উপদ্রব, সর্বোপরি ধানের ফলনও হয় বাম্পার।