সব শিক্ষার্থী টিকার আওতায় আসবে: শিক্ষামন্ত্রী

0
77
ফাইল ছবি।

সারাদেশের সব শিক্ষার্থী করোনার টিকার আওতায় আসবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার (২৬ ডিসেম্বর) রাজধানীর দনিয়া কলেজে আয়োজিত বিজয়ের সুবর্ণজয়ন্তী ও মুজিব জন্মশতবর্ষ উৎসবে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা জানান। ডা. দীপু মনি বলেন, ওমিক্রন সংক্রমণ বাড়ছে। সেজন্য সারাদেশে শিক্ষার্থীদের টিকা কার্যক্রম বিস্তৃত করা হচ্ছে। সবাইকেই টিকার আওতায় আনা হবে।

তিনি বলেন, স্বাভাবিক শিক্ষা কার্যক্রমের দিকে যেতে আরো সময় লাগবে। আমাদের দুই বছরের অভিজ্ঞতা বলছে, মার্চ মাসের দিকে করোনা সংক্রমণ বেড়েছে। তাই মার্চ মাস পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাক্ষেত্রে আমাদের আরো অনেক কিছু করার রয়েছে। মুখস্থ, পরীক্ষা নির্ভর ও সার্টিফিকেট সর্বস্ব শিক্ষা নয়; আমরা এমন শিক্ষা ব্যবস্থা সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছি যেখানে জ্ঞানার্জনের পাশাপাশি দক্ষতা অর্জন করবে। শিক্ষা ব্যবস্থায় জ্ঞানের পাশাপাশি বিভিন্ন বিষয়ে দক্ষতা যদি দিতে না পারি, তাহলে সে ব্যর্থতা আমাদের।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমাদের তৈরি হতে হবে। তথ্য প্রযুক্তিতে দক্ষ হতে হবে। আগের তিনটা বিপ্লবও আমরা ধরতে পারিনি। আইসিটিতে দক্ষ না হলে চতুর্থ শিল্প বিপ্লব আমাদেরকে পেছনে ফেলে চলে যাবে।

শিক্ষার্থীদের উদ্দেশে ডা. দীপু মনি বলেন, শৈশব থেকে বিজ্ঞানমনস্ক ও প্রযুক্তিবান্ধব হতে হবে। একই সঙ্গে মানবিক মানুষ হতে হবে। আশা করি তোমরা দক্ষ, যোগ্য ও সুনাগরিক হবে।

তিনি বলেন, আমরা রাজনীতির নামে মানুষ পুড়িয়ে মারা ও ষড়যন্ত্র করতে দেখেছি। বাংলাদেশকে পাকিস্তানের হাতে তুলে দিতে দেখেছি। বঙ্গবন্ধুকে হত্যা করতে দেখেছি। এটা কিভাবে রাজনীতি হয়! এটা হত্যা, রাজনীতি নয়। যে রাজনীতি দিয়ে শিক্ষা ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আসে, তরুণদের কর্মসংস্থান হয়, দেশের কৃষ্টি লালন-পালন হয়; সেই রাজনীতির নেতৃত্ব দিচ্ছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।