ফুলবাড়ীতে বৈদ্যুতিক ট্রান্সফর্মার চুরির ঘটনায় আটক- ১

0
82

মোঃ আফজাল হোসেন, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ীতে বেড়েছে চুরির প্রবণতা। চুরি হচ্ছে গৃহস্থলির তৈজসপত্র হতে শুরু করে গরু-ছাগল পর্যন্ত। বাদ যাচ্ছেনা শিক্ষা প্রতিষ্ঠানের টিউবওয়েল, ফ্যানসহ রোদ্রে শুকাতে দেওয়া কাপড় চোপড়ও। দক্ষতা ভেদে ও চোরের চাহিদা অনুযায়ী চুরির ধরণও ভিন্ন ভিন্ন।

সম্প্রতি (৮ডিসেম্বর’২১) উপজেলার শিবনগর ইউনিয়নের দক্ষিণ বাসুদেবপুর (চককড়েয়া-কামালপুর ফাইজুল ইসলাম রাইস মিল) সংলগ্ন ১১কেভি বৈদ্যুতিক খুঁটির উপর স্থাপিত ২০০কেভি ক্ষমতা সম্পন্ন একটি ট্রান্সফর্মার চুরি হয়। যার আনুমানিক মূল্য ২লক্ষ টাকা। ভোর রাতের কোন এক সময় ট্রান্সফর্মারটি চুরি হয় বলে ধারণা করেন স্থানীয় লোকজন। সকাল বেলা ঘটনাস্থল হতে একটি সচল মোবাইল ফোন পরিত্যাক্ত অবস্থায় উদ্ধার করে স্থানীয় লোকজন।

ফুলবাড়ী বিদ্যুৎ অফিসের সবরাহ কেন্দ্র নেসকো লিঃ এর উপ-সহকারি প্রকৌশলী মো. আল মামুন বাদি হয়ে অজ্ঞাতদের আসামি করে বিদ্যুৎ আইন ২০১৮এর ৩৫ ধারায় একটি মামলা দায়ের করেন। যার মামলা নং ০৬; তারিখ ০৯/১২/২০২১ইং।

ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) আশ্রাফুল ইসলাম বলেন, ‘পরিত্যাক্ত মোবাইল ফোনের সূত্র ধরে উপজেলার আলাদিপুর ইউনিয়নের বাসুদেবপুর গ্রামের মৃত মজিবর রহমানের পুত্র মো. রুহুল আমীন মানিক (৩৯) কে ১১ডিসেম্বর গ্রেফতার করে পুলিশ। ট্রান্সফর্মার চুরির মামলায় গ্রেফতার দেখিয়ে ১২ডিসেম্বর তাকে কারাগারে প্রেরণ করা হয়।’

উল্লেখ্য, আটক রুহুল আমীন মানিক এর আগেও চিরিরবন্দর উপজেলায় ট্রান্সফর্মার চুরি করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ে। বিদ্যুৎ আইন ২০০৬ এর ৪০(ক) ধারায় দোষী প্রমাণিত হয়ে ২৬ডিসেম্বর ২০১৮সালে দিনাজপুর আদালতে ৩বছরের জেল ও দশ হাজার টাকা জরিমানা হয়। জেল থেকে বেরিয়ে আবারও ট্রান্সফর্মার চুরি পেশায় নিজেকে নিয়োজিত করেন উক্ত রুহুল আমীন মানিক।

এদিকে চুরি বৃদ্ধি পাওয়ার কারণ অনুসন্ধানে দেখা যায়, দীর্ঘদিন ধরে ফুলবাড়ী থানায় কোন টহল গাড়ি না থাকায় ব্যাহত হচ্ছে পুলিশিং কার্যক্রম। যার ফলে চুরি, মাদক পাচার সহ নানা অপরাধ বৃদ্ধি পাচ্ছে। পরিস্থিতি বিবেচনায় ফুলবাড়ী থানার কার্যক্রম অব্যাহত রাখতে অবিলম্বে গাড়ির ব্যবস্থা করতে উর্দ্ধতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেন ফুলবাড়ীর থানার সচেতন মহল।