অবশেষে হাসলো লিটনের ব্যাট

0
97

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ব্যাট হাতে লিটনের ব্যর্থতার মিশন শুরু। যার দরুণ পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও যায়গা হয়নি লিটন দাসের। তবে টেস্ট সিরিজের মূল একাদশে জায়গা পান লিটন। একাদশের সেই সুযোগটা অবশ্য মিস করলেন না এই ব্যাটার। হাসলো লিটনের ব্যাট আর তিনি তুলে নিলেন সেঞ্চুরি। ফলে লিটন ও মুশফিকের ব্যাটিং নৈপুণ্যে ধাক্কা সামলে চালকের আসনে আছে বাংলাদেশ।

টস হেরে ব্যাট করতে নেমে ওপেনারদের ব্যাট যখন ব্যর্থতার পরিচয় দিয়ে প্যাভিলিয়নে ফিরে গেছেন তখন দলের হয়ে দুর্দান্ত ব্যাটিং করেছেন লিটন দাস ও মুশফিকুর রহিম।

ইতিমধ্যে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন লিটন কুমার দাস। এছাড়া জিম্বাবুয়ের বিপক্ষে লিটনের সর্বোচ্চ ব্যাক্তিগত রান ছিলো ৯৫। জিম্বাবুয়ের বিপক্ষে সেই ম্যাচে কাছে গিয়েও সেঞ্চুরি করতে পারেননি লিটন। তবে সাগরিকার পারে সেটি মিস করেননি তিনি।

১৯৯ বলে সেঞ্চুরি তুলে নেন লিটন কুমার দাস। যার মধ্যে বাউন্ডারি ছিলো ৪টি এবং ওভার বাউন্ডারি ছিলো একটি।

সর্বশেষ লিটন টি-টুয়েন্টিতে ধারাবাহিকভাবে ব্যর্থ হলেও টেস্টে তার ফর্ম বেশ ভালো। এই সংস্করণে সর্বশেষ ইনিংসটিই যে তার ৯৫ রানের! সেটিও দলের ভীষণ বিপদের সময়।

সেই ইনিংসটি ছিল জুলাই মাসে। টেস্টে এ বছর ব্যাট হাতে বেশ ধারাবাহিক লিটন। ৫ টেস্ট খেলে তার ফিফটি চারটি। ৪৬.২৫ গড়ে রান ৩৭০। এটি লিটনের ছয় বছরের টেস্ট ক্যারিয়ারের সফলতম বছর।