সেমির স্বপ্ন ভেঙে উইন্ডিজকেও সঙ্গী করল শ্রীলঙ্কা

0
82

আগের ম্যাচে অস্ট্রেলিয়ার জয়ে বাংলাদেশের সঙ্গে বিদায় নিশ্চিত হয়ে গেছে শ্রীলঙ্কারও। টুর্নামেন্টে তাদের শেষ ম্যাচটি তাই কেবলই নিয়মরক্ষার। তবে আশা টিকিয়ে রাখা ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে তাদেরকেই সঙ্গী করে নিল লঙ্কানরা। নিজেদের শেষ ম্যাচে ক্যারিবীয়দের বিপক্ষে জয় পেল ২০ রানের।

বৃহস্পতিবার (৪ নভেম্বর) রাতের ম্যাচে উইন্ডিজের বিপক্ষে টস হেরে আগে ব্যাট করে আসালাঙ্কা ও নিশাঙ্কার ঝোড়ো ফিফটিতে ১৮৯ রানের বড় স্কোরই গড়ে শ্রীলঙ্কা। জবাবে হেটমায়ারের ক্যারিয়ারসেরা ইনিংসে লড়াই করলেও শেষ পর্যন্ত ৮ উইকেটে ১৬৯ করে থামে পোলার্ড বাহিনী।

জবাব দিতে নেমে মাত্র ১০ রানেই গেইল (১) ও এভিন লুইসকে (৮) হারিয়ে বসে ওয়েস্ট ইন্ডিজ। তবে নিকোলাস পুরান ও রোস্টন চেইজের ব্যাটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে দলটি। চেইজ মাত্র ৯ রানে ফিরলেও হেটমায়ারকে নিয়ে চতুর্থ উইকেটে ৩০ রান তুলে জয়ের স্বপ্নই দেখাচ্ছিলেন পুরান। তবে চামিরার শিকার হয়ে তাঁকে ফিরতে হয় ৩৪ বলে ৪৬ রানের ইনিংস খেলে।

পুরান ফিরতেই সঙ্গীহীন হয়ে পড়েন হেটমায়ার। তবুও একাই চালিয়ে যান লড়াই মরিয়া হয়ে। তবুও শেষ পর্যন্ত লড়াই চালিয়ে ৮১ রান করে অপরাজিত থাকলেও সেই যোগ্য সঙ্গীর অভাবে হারতে হয় উইন্ডিজকে। রাসেল ২, পোলার্ড ০, হোল্ডার ৮ ও ব্রাভো ২ করে একে একে ফিরলে ২০ রানে হার মানে ক্যারিবীয়রা।

হেটমায়ারের ৫৪ বলের ওই অনবদ্য ইনিংসে ছিল আটটি চারের সঙ্গে ৪টি বিশাল ছক্কার মার। লঙ্কার পক্ষে বিনুরা ফার্নান্ডো, হাসারাঙ্গা ও করুনারত্নে ২টি করে উইকেট লাভ করেন। তবে ম্যাচ সেরা হন চারিথ আসালাঙ্কাই।

এর আগে পেরেরা ঝড়ে পাঁচ ওভারেই ৪২ রান তুলে ফেলে শ্রীলঙ্কা। যদিও আন্দ্রে রাসেলের আঘাতে ষষ্ঠ ওভারেই আউট হয়ে ফেরেন ২১ বলে ২৯ করা লঙ্কান ওপেনার। তবে পাথুম নিশাঙ্কা ও চারিথ আসালাঙ্কা অনবদ্য ব্যাটিং ঝড়ে মাত্র তিনটি উইকেট হারিয়েই ওই চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করে দাসুন শানাকার দল।

দলের পক্ষে সর্বোচ্চ ৬৮ রান করে আউট হন আসালাঙ্কা। তার ৪১ বলের এই ইনিংসে ছিল আটটি চার ও একটি ছয়ের মার। আর সমান বলে ৫১ করে আউট হওয়া নিশাঙ্কা মারেন কেবলই পাঁচটি চারের মার। এছাড়া ১৪ বলে ২৫ রানের ক্যামিও ইনিংস খেলে অপরাজিত থাকেন অধিনায়ক। ক্যারিবীয় বোলার আন্দ্রে রাসেল ২টি এবং ডোয়াইন ব্রাভো লাভ করেন একটি উইকেট।