বর্ণাঢ্য আয়োজনে নীলফামারী জেলা পুলিশিং ডে-২০২১ উদযাপন

0
76

মোঃ ফরহাদ হোসাইন, নীলফামারী জেলা প্রতিনিধি: “মুজিব বর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি” উক্ত স্লোগানকে সামনে রেখে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে নীলফামারী জেলা পুলিশের কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উদযাপন করা হয়েছে।

শনিবার (৩০ অক্টোবর) সারা বাংলাদেশের ন্যায় নীলফামারী জেলাতে ও কমিউনিটি পুলিশিং ডে-২০২১ এর কার্যক্রম কমিউনিটি পুলিশিং ফোরাম, নীলফামারীর আয়োজনে জেলা পুলিশের সহযোগিতায় জেলা শিল্পকলা একাডেমী থেকে আনন্দ শোভাযাত্রার মাধ্যমে শুরু হয়।

কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উদযাপন উপলক্ষে আনন্দ শোভাযাত্রা শেষে জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান।

অনুষ্ঠানে পুলিশ সুপার জনাব, মোহাম্মদ মোখলেছুর রহমান বিপিএম, পিপিএম মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন জনাব আসাদুজ্জামান নূর, মাননীয় সংসদ-সদস্য, নীলফামারী-০২।

এসময় প্রধান অতিথির বক্তব্যে জনাব আসাদুজ্জামান নূর বলেন, নাশকতা, সহিংসতা প্রতিরোধ এবং জঙ্গিবাদ দমনে অত্যন্ত সফলতা দেখিয়েছে বাংলাদেশ পুলিশের সদস্যরা।

এছাড়া সাম্প্রদায়িক দাঙ্গা দমনে বিশেষ ভূমিকা রাখা সহ মানুষদের মাঝে অপরাধপ্রবণতা কমাতে বিট পুলিশিং কার্যক্রমের মাধ্যমে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে এই পুলিশ বাহিনী। সবশেষে তিনি বাংলাদেশ পুলিশ বাহিনীকে ধন্যবাদ জানিয়ে তার বক্তব্য শেষ করেন।

আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পুলিশ সুপার তার বক্তব্যের শুরুতে তিনি স্মরণ করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যার জন্ম না হলে বাংলাদেশ নামের রাষ্ট্রের জন্ম কখনো হতো না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে কাজ করে যাচ্ছে বাংলাদেশ পুলিশ বাহিনীর প্রত্যেকটি সদস্য।

সেই ধারাবাহিকতায় বাংলাদেশ পুলিশ বাহিনীর কার্যক্রম গুলো জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে কমিউনিটি পুলিশিং এর ধারাবাহিক কার্যক্রম বিট পুলিশিং এর অংশ হিসেবে প্রত্যন্ত জায়গাগুলোতে নীলফামারী জেলা পুলিশের সদস্যরা পৌঁছে মানুষদের মাঝে অপরাধপ্রবণতা কমাতে ও জনসচেতনতা বৃদ্ধিতে নিরলস পরিশ্রম এর উদাহরণ হিসেবে অতীতের ন্যায় নীলফামারী জেলার আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও ভালো অবস্থায় রয়েছে। তাই বিট পুলিশিং কার্যক্রমের যথাযথ প্রসার ও গ্রহণযোগ্যতা বৃদ্ধিকল্পে সকলের মধ্যে স্বচ্ছ ও সুস্পষ্ট ধারণা তৈরি ও বাস্তব ক্ষেত্রে তা প্রয়োগের ক্ষমতা সৃষ্টির লক্ষ্যে পুলিশ ও জনগণকে একযোগে কাজ করে যেতে হবে।

করোনাকালীন সময়ে নীলফামারী জেলা পুলিশের সদস্যরা করোনায় মৃত্যু অথবা করোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণকারী ব্যক্তিদের লাশ দাফন করাসহ দাফন কাজে সহযোগিতা করা। করোনায় উপসর্গ নিয়ে বাড়িতে থাকা অথবা দেশের বিভিন্ন প্রান্ত থেকে ও দেশের বাহির থেকে আগত ব্যক্তিদের হোম-কোয়ারেন্টাইন নিশ্চিত করে নীলফামারী জেলা পুলিশ। করোনাকালীন সময়ে দ্রব্যমূল্যের দাম স্বাভাবিক রাখতে নিয়মিত বাজার মনিটরিং, চলমান লকডাউন কার্যকর, অসহায় দুঃস্থ মানুষদের দুয়ারে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া ও চেকপোস্ট বসিয়ে জনসমাগম এড়িয়ে চলতে মানুষদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে ব্যাপকভাবে কাজ করে জেলা পুলিশ।

এছাড়াও পুলিশ সুপার আরো বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ কোন কুচক্রী মহল বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করবে এটা কখনো হতে দেব না। বাংলাদেশ হিন্দু,বৌদ্ধ, খ্রিস্টান সহ সকল জাতি-ধর্ম-নির্বিশেষে দেশে বসবাসরত সকল বৈধ নাগরিকের দেশ। তাই সম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের গুজবে কান দিবেন না পুলিশের সহযোগিতা নিন।

সবশেষে পুলিশ সুপার বলেন, করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ ও ব্যবস্থাপনা, উগ্রবাদ, মাদক,নারী ও শিশু নির্যাতন, পারিবারিক সহিংসতা, ইভটিজিং ইত্যাদি সমস্যার সমাধান, অপরাধ ও অপরাধী সংক্রান্ত তথ্য আদান-প্রদানের জন্য কমিউনিটি পুলিশিং সক্রিয়,কার্যকর ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে এবং তা করে যাবে। এজন্য তিনি নীলফামারী বাসি সহ বাংলাদেশের সকল নাগরিকের সহযোগিতা কামনা করেন।

কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উদযাপন উপলক্ষে আনন্দ-শোভাযাত্রা,আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনাব রাবেয়া আলিম, মাননীয়, সংসদ সদস্য, সংরক্ষিত মহিলা আসন-৩২৩, জনাব হাফিজুর রহমান চৌধুরী, জেলা প্রশাসক ও প্রধান পৃষ্ঠপোষক, কমিউনিটি পুলিশিং, জেলা সমন্বয় কমিটি, জনাব দেওয়ান কামাল আহমেদ, মেয়র ও আহ্বায়ক, কমিউনিটি পুলিশিং জেলা সমন্বয় কমিটি, জনাব মোঃ আবদুল্লাহ্ আল- ফারুক (কমান্ড্যান্ট,পুলিশ সুপার) ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার,বীর মুক্তিযোদ্ধা, জনাব জয়নাল আবেদীন, চেয়ারম্যান জেলা পরিষদ ও উপদেষ্টা কমিউনিটি পুলিশিং জেলা সমন্বয়, কমিটি নীলফামারী, জনাব সৈয়দ রফিকুল ইসলাম, পুলিশ সুপার, কোম্পানি কমান্ডার র‌্যাব-১৩, জনাব অ্যাড. মমতাজুল হক, সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী লীগ ও উপদেষ্টা কমিউনিটি পুলিশিং জেলা সমন্বয় কমিটি, জনাব শাহিদ মাহমুদ, চেয়ারম্যান, উপজেলা পরিষদ ও সদস্য, কমিউনিটি পুলিশিং জেলা সমন্বয় কমিটি, জনাব প্রকৌশলী এস,এম শফিকুল আলম ডাবলু, সদস্য সচিব, কমিউনিটি পুলিশিং ফোরাম, জনাব অ্যাড অক্ষয় কুমার রায়, বিজ্ঞ পিপি ও উপদেষ্টা কমিউনিটি পুলিশিং জেলা সমন্বয় কমিটি সহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, সকল থানার অফিসার ইনচার্জ ও সর্বস্তরের জনসাধারণ।