এলিজাবেথকে ২ সপ্তাহ বিশ্রামে থাকার পরামর্শ চিকিৎসকদের

0
103

রানী দ্বিতীয় এলিজাবেথকে আরো দুই সপ্তাহ বিশ্রামে থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এ সময়ে তাকে সরকারি সফরে না যেতে অনুরোধ করা হয়েছে। বাকিংহাম রাজপ্রাসাদের দেয়া বিবৃতি উল্লেখ করে এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়েছে, রানীর বয়স এখন ৯৫ বছর। এ সময়ে তাকে দরকার হলে হালকা কোনো দায়িত্ব পালন করতে পরামর্শ দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে ভার্চ্যুয়ালি দর্শকদের সঙ্গে সাক্ষাত। রাজপ্রাসাদ থেকে বলা হয়েছে, আগামী ১৪ই নভেম্বর সিনোটাফে হবে রিমেমব্রেন্স সানডে সার্ভিস। তাতে উপস্থিত হতে দৃঢ় সংকল্প রয়েছে রানীর।

তিনি উত্তর আয়ারল্যান্ড সফর বাতিল করার পর গত ২০ শে অক্টোবরে হাসপাতালে তার প্রাথমিক মেডিকেল চেকআপ করা হয়েছে। তবে কোনো জটিলতা পাওয়া গেছে কিনা তা জানা যায়নি। বর্তমানে তার শারীরিক অবস্থা কি, তাও পরিষ্কার জানা যায়নি।

তিনি গত মঙ্গলবার উইন্ডসর ক্যাসেল থেকে ভিডিও মারফত বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে সাক্ষাৎ করেন। এর মধ্য দিয়ে সরকারি দায়িত্ব পালন শুরু করেন রানী দ্বিতীয় এলিজাবেথ। জানানো হয়েছে, তিনি গ্লাসগোতে অনুষ্ঠেয় জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত- সিওপি২৬ সম্মেলনে যোগ দেবেন না। এর পরিবর্তে সম্মেলনে যোগ দেয়া ডেলিগেটদের উদ্দেশে তিনি রেকর্ড করা ভিডিও বার্তা দেবেন। এই বক্তব্য রেকর্ড করা হয়েছে শুক্রবার বিকেলে।

বাকিংহাম রাজপ্রাসাদ বিবৃতিতে বলেছে- এই দু’সপ্তাহ সময়ে হালকা ধরনের কাজ, টেবিলভিত্তিক দায়িত্ব পালনের জন্য রানীকে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। তাকে সরকারি সফরে না যেতে অনুরোধ করা হয়েছে। আগামী ১৩ই নভেম্বর শনিবার হতে যাচ্ছে ফেস্টিভ্যাল অব রিমেমব্রেন্স। চিকিৎসকদের এসব পরামর্শ ও অনুরোধের প্রেক্ষিতে তাতে যোগ দিতে পারবেন না বলে অনুশোচনা প্রকাশ করেছেন রানী। উল্লেখ্য, প্রতি বছর রয়েল আলবার্ট হলে রাজপরিবারের উপস্থিতিতে এই স্মরণ অনুষ্ঠানের সূচনা হয়।

গত ১৯ শে অক্টোবর উইন্টসর ক্যাসেলে গ্লোবাল ইনভেস্টমেন্ট সামিট আয়োজন করেন রানী দ্বিতীয় এলিজাবেথ। পরের দিনই তার এক মুখপাত্র বলেন, বাতিল করা হয়েছে রানীর পরিকল্পিত উত্তর আয়ারল্যান্ড সফর। পরের কয়েকদিন তিনি অনিচ্ছা সত্ত্বেও মেডিকেল এডভাইস গ্রহণ করে বিশ্রামে থাকবেন।
এরপর বাকিংহাম রাজপ্রসাদ থেকে দেয়া বিবৃতিতে বলা হয়, প্রাথমিক কিছু পরীক্ষা নিরীক্ষার পর বুধবার রাতে হাসপাতালে অবস্থান করেছেন রানী। পরের দিনই তিনি উইন্ডসর ক্যাসেলে ফিরে এসেছেন। সেখানে তিনি উৎফুল্ল ছিলেন। আট বছরের মধ্যে প্রথমবার তিনি পুরো রাত হাসপাতালে কাটালেন। তিনি বুধবার রাতে ছিলেন কিং এডওয়ার্ড সপ্তম হাসপাতালে। কিছুদিন আগেই তিনি হারিয়েছেন স্বামী প্রিন্স ফিলিপকে।