“নগর কঠিন বর্জ্য ব্যবস্থাপনা এবং বস্তিবাসীর বর্জ্য সেবা অধিকার” বিষয়ক গণশুনানি

0
89

আবু সায়েম মোহাম্মদ সা’-আদাত উল করীম: ২৮ অক্টোবর ২০২১ ডিএসকে কনসোর্টিয়াম এর পক্ষে কোয়ালিশন ফর দ্যা আরবান পুওর (কাপ) কর্তৃক মহাখালী কমিউনিটি সেন্টারে একটি জনসচেতনমূলক গণশুনানী অনুষ্ঠান কড়াইল বস্তির স্থানীয় অংশীজন,কমিউনিটি প্রতিনিধি, স্থানীয় সরকারের প্রতিনিধি সহ মিডিয়ার অংশগ্রহণে অনুষ্ঠিত হয়।

দূষনমুক্ত ঢাকা সিটি বিনির্মাণের স্বপ্ন বাস্তবায়নে ‘ঢাকা কলিং’ নামক কনসোর্টিয়াম প্রকল্পটি ইউএসএইড ও এফসিডিও এর আর্থিক পৃষ্ঠপোষকতায় এবং কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল এর কারিগরী সহযোগিতায় দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র, কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ), বাংলাদেশ রিসোর্স সেন্টার ফর ইন্ডিজেনাস নলেজ (বারসিক), এবং ইনসাইটস্ নামক চারটি বেসরকারী প্রতিষ্ঠানের মাধ্যমে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (মোল্লার বস্তি, ওয়ার্ড ৬, কড়াইল বস্তি, ওয়ার্ড ১৯) ও দক্ষিন সিটি কর্পোরেশনের (বালুরমাঠ ও হাজারীবাগ বস্তি, ওয়ার্ড ১৪) চারটি বস্তিতে তাদের কার্যক্রম বাস্তবায়ন করছে।

গণ শুনানীতে জনগনের পক্ষে কড়াইল বস্তিবাসী প্রতিনিধিসহ, জনপ্রতিনিধি এবং বর্জ্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কাছে প্রশ্ন রাখে যে ১৯ নং ওয়ার্ডের বর্জ্য ব্যবস্থাপনার নিয়মকানুন কি, বস্তিবাসীরাও এই ওয়ার্ডের ভোটার কেন তাদের বর্জ্য নেওয়া হয় না, ভবিষ্যতে বর্জ্য সেবা অধিকার প্রাপ্তিতে সেবা প্রদানকারী সংস্থা ও জনপ্রতিনিধিদের পরিকল্পনা কি? তাছাড়া, বস্তিবাসীর কাছে পর্যাপ্ত ভ্যান না থাকায় তারা তাদের ময়লা সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনে ফেলতে পারেনা।

সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনে ময়লা ফেলতে বস্তিবাসীদের ভ্যান প্রতি অর্থ প্রদান করতে হয়। সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন তাই বস্তির কাছাকাছি কোথাও স্থাপন করার সুযোগ কতটুকু রয়েছে? সিটি কর্পোরেশনের বাজেটে বস্তিবাসীদের বর্জ্য ব্যবস্থাপনার জন্য বাজেট বরাদ্দ রাখা কিংবা বাজেট বৃদ্ধির সুযোগ কতটুকু রয়েছে? বস্তির মধ্যে যে সকল ড্রেন রয়েছে সেগুলো সাধারণত খোলা এবং অনেক জায়গায় রাস্তা ও ড্রেন নেই। এসকল সমস্যা সমাধানে আপনাদের পরিকল্পনা কী তাও জনগন সেবা প্রদানকারী সংস্থা ও জনপ্রতিনিধির কাছে জানতে চায়। বস্তিতে মশার উৎপাত ও মশাবাহিত রোগ প্রতিরোধে সিটি কর্পোরেশন বস্তিবাসীর এই সমস্যা দূর করণে কিভাবে আরো বেশি সেবা দান করতে পারে ইত্যাদি বিষয়াদি জানতে চায়।

এছাড়া অনুষ্ঠানে নগর দরিদ্রদের সাংস্কৃতিক দল বর্জ্য জনিত সমস্যা সমাধানের উপায় সহ বিভিন্ন সচেতনতামূলক বার্তা পরিবেশন করে। জনপ্রতিনিধি হাজী জনাব মো: মফিজুর রহমান, মাননীয় কাউন্সিলর, ওয়ার্ড ১৯, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন গণশুনানীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা আসনের ওয়ার্ড কাউন্সিলর আমেনা বেগম রানু, ওয়ার্ড-১৯, ২০, ২১।

অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন জনাব আব্দুল্লাহ আল বাকী, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব), অঞ্চল- ০৩, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা। অনুষ্ঠানটিতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইফফাত জেরিন, এ্যাডভোকেসি স্পেশালিস্ট, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল। খোন্দকার রেবেকা সান ইয়াত, নির্বাহী পরিচালক, কোয়ালিশন ফর দ্য আরবান পুওর (কাপ) এর সঞ্চলানয় অনুষ্ঠিত গণশুনানীতে ঢাকা কলিং প্রকল্প সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন সানজিদা জাহান আশরাফী, কনসোর্টিয়াম কো-অর্ডিনেটর, দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে)।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে প্রতিদিন প্রায় ৪ হাজার টন বর্জ্য উৎপাদন হয় যার মধ্যে প্রায় ২৫০০ টন বর্জ্যরে ব্যবস্থা উত্তর সিটি কর্পোরেশন করতে পারে বলে জানান জনাব মোঃ বেনজির আহমেদ, পরিদর্শন কর্মকর্তা, ওয়ার্ড- ১৯। তিনি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ে বিভিন্ন নিয়ম নীতি তুলে ধরে বলেন, সিটি কর্পোরেশনের দায়িত্ব হলো সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন থেকে বর্জ্য সংগ্রহ করা এবং জনগণের দায়িত্ব হলো সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন পর্যন্ত বর্জ্য এনে পৌঁছে দেয়া।

আব্দুল্লাহ আল বাকী, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা (উপ-সচিব), অঞ্চল- ০৩, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন বলেন যে, বর্জ্য অপসারণে বিভিন্ন সমস্যা থাকা সত্বেও বর্জ্য ব্যবস্থাপনার সাথে সম্পর্কিত আইনগুলোতে আইনী সীমাবদ্ধতাগুলো চিহ্নিত করে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা নীতিমালা করা জরুরী। পাশাপাশি অন্যান্য আইনের সাথে এর সমন্বয় করাও জরুরী।

জনগণের অসচেতনতার কারণে যত্রতত্র ময়লা ও পলিথিন ফেলা, ড্রেন ও নালার উপর ঘরবাড়ি স্থাপন করার ফলে ড্রেন বন্ধ হয়ে দূর্গন্ধময় পরিবেশ ও জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে বলেও তিনি জানান। গনশুনানীতে কমিউনিটি প্রতিনিধি, সুশীল সমাজ, স্থানীয় সরকারের প্রতিনিধিগণ সহ সংশ্লিষ্ট সকলে নগরের সুবিধা বঞ্চিত জনগণ বিশেষ করে কড়াইল বস্তির জনগণকে বর্জ্য ব্যবস্থাপনার সুবিধায় অন্তর্ভূক্তকরণ সহ সিটি কর্পোরেশনের অধীনে বর্জ্য ব্যবস্থাপনা পদ্ধতি ও নিয়মাবলী অবহিতকরণ, সংস্লিষ্ট এলাকায় বর্তমান বর্জ্য ব্যবস্থাপনা ও পারিপার্শিক অবস্থা উত্থাপন এবং সুস্থ বর্জ্য ব্যবস্থাপনা ও স্বাস্থ্যগত পরিবেশ উন্নয়নে যৌথভাবে কার্যক্রম বাস্তবায়নে দিকনির্দেশনা প্রনয়ন ও সিদ্ধান্ত গ্রহণ সহ ঢাকা শহরের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে আশু করণীয় নির্ধারণ সংক্রান্ত বিষয়ে যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।গণশুনানীতে প্রধান অতিথির বক্তব্যে জনাব মোঃ মফিজুর রহমান, মাননীয় কাউন্সিলর, ওয়ার্ড-১৯ বলেন মানুষের আচরণগত পরিবর্তন সহ নগরের সুবিধা বঞ্চিত নাগরিকদের কর মুক্ত আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা সেবার আওতায় আনতে সরকারের কাছে বিশেষভাবে অনুরোধ জানান।

কমিউনিটি প্রতিনিধিগণ তাদের আধুনিক সুবিধা সম্বলিত আবাসন ব্যবস্থা গড়ে তুলে দেবার দাবী জানান। কড়াইলে কমিউনিটির জনগণ জায়গার ব্যবস্থা করে দিতে পারলে তিনি সেখানে একটি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন করে দিবেন বলে প্রতিশ্রুতি দেন এবং কমিউনিটি লিড বর্জ্য ব্যবস্থাপনা স্থানীয় কাউন্সিলরের নেতৃত্বে গঠন করা হবে একই সাথে বস্তিবাসীদের বর্জ্য নিয়মিত অপসারন করা হবে বলেও তিনি আশ্বাস দেন।