মুক্তমত ও সম্পাদকীয়

বাবা দিবসের প্রত্যাশা বাবা যেন বৃদ্ধাশ্রমে, অবহেলায় না থাকে

  • 54
    Shares

বাবা পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ। সৃষ্টিকর্তার দেওয়া উপহার গুলোর মধ্যে নিঃসন্দেহে অমূল্য। তিনি চির আপন। বাবা মানে নির্ভরতা ও নিরাপওার চাদর। বাবা মানে স্বার্থহীন ভালবাসার চিরন্তন দৃষ্টান্ত। তিনি অভিবাবক, বটবৃক্ষ, প্রখর সূর্যের তাপে শীতল ছায়া। একজন বাবা হবার পাশাপাশি তিনি শিক্ষক এবং শ্রেষ্ঠ পরামর্শদাতা। তার সাথে কাটানো মুহূর্তগুলি চিরস্মরনীয়।

আমাদের জীবনে তিনি এমন একজন ব্যক্তি যার ছত্রছায়ায় আমরা আজকের আমি হয়ে ওঠি। তিনি হচ্ছেন প্রতিটি সন্তানের মহানায়ক, তিনি “বাবা”। যিনি সন্তানের জন্য সব কিছুই নির্দ্বিধায় ত্যাগ করতে পারেন। বাবার মাধ্যমেই সন্তানের জীবন শুরু। আদর-শাসন ও বিশ্বস্ততার জায়গা হলো তিনি। প্রতি বছর সারা বিশ্বে জুন মাসের তৃতীয় রবিবার বাবা দিবস পালন করা হয়। বাবা দিবস পালন কিংবা বাবার চিরন্তন ভালবাসার বর্ননা যেভাবেই দেওয়া হউক না কেন, বাবার তুলনা তিনি নিজেই।

ইসলাম ধর্মে পিতার মর্যদা দেওয়া হয়েছে অসীম। মোহাম্মদ সাল্লাল্লাহু আলাহে ওয়া সাল্লাম বলেন ‘পিতা-মাতা জান্নাতের মাঝের দরজা’। তিনি আরো বলেন ‘পিতার সন্তুষ্টিতে আল্লাহর সন্তুষ্টি আর তার অসন্তুষ্টিতে আল্লাহর অসন্তুষ্টি নিহিত’।(তিরমিযি)। ‘পিতা স্বর্গ, পিতা ধর্ম, পিতাহী পরমং তপঃ, পিতরী প্রিতিমাপন্নে প্রিয়ন্তে সর্বদেবতা’। সনাতন হিন্দু ধর্মে এই মন্ত্র জপে বাবাকে স্বর্গজ্ঞান করে শ্রদ্ধা করা হয়।

বাবার জন্য আমাদের অনুভূতি, শ্রদ্ধা, ভালবাসা কোন নিদ্রিষ্ট সময় কিংবা দিনের জন্য নয়। তার জন্য আলাদা দিনের প্রয়োজন নেই। সন্তান কখনো কোনভাবে বাবার ঋন পরিশোধ কিংবা পরিমাপ করা সম্ভব না। আদি কাল থেকে এখন পর্যন্ত বাবারা সন্তানদের জন্য নিজের জীবন বিলিয়ে দিয়েছেন নির্দ্বিধায়। কিন্তু বর্তমানে পিতার প্রতি সন্তাদের দায়িত্ব- কর্তব্য শুধু প্রশ্নবিদ্ধই নয় অমানবিক। আজকে বাবা দিবসে পৃথিবীর সকল সন্তাদের প্রতি প্রত্যাশা কোন পিতা যেন বৃদ্ধাশ্রমে, অবহেলায়, অভুক্ত না থাকে। পৃথিবীর সকল সন্তাদের হৃদয়ে পিতার প্রতি বেঁচে থাকুক চিরন্তন ভালবাসা ও শ্রদ্ধা।

আবু সাঈদ দেওয়ান সৌরভ
লেখক ও সাংবাদিক


  • 54
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button