ভারতকে উড়িয়ে দিয়ে বন্ধ্যাত্ব ঘোঁচাল পাকিস্তান

0
89

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের হাইভোল্টেজ ম্যাচে অধিনায়ক কোহলির ফিফটিতে চড়ে পাকিস্তানকে ১৫২ রানের চ্যালেঞ্জ ছুঁড়ে দেয় ভারত। সেই চ্যালেঞ্জের জবাব দিতে নেমে কোনো উইকেট না হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। কোহলিদের একরকম উড়িয়ে দিয়ে বিশ্বকাপে ভারতের বিপক্ষে জয়ের বন্ধ্যাত্ব ঘোঁচাল বাবর আজমের দল।

রোববার (২৪ অক্টোবর) রাতে দুবাই ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ভারতের দেয়া ১৫২ রানের জবাব দিতে নেমে ১৭.৫ ওভারে বিনা উইকেটেই প্রয়োজনীয় রান তুলে ফেলে পাকিস্তান। ফিফটি হাঁকিয়েছেন দুই ওপেনারই। অধিনায়ক বাবর আজম ৬৮ রানে এবং মোহাম্মদ রিজওয়ান ৭৮ রানে অপরাজিত থাকেন।

৫২ বলে ছয়টি চার ও দুটি ছক্কায় অধিনায়কোচিত ওই ইনিংস খেলেন বাবর। আর ৫৫ বলে ছয়টি চারের সঙ্গে তিনটি ছক্কা হাঁকিয়ে ৭৯ রানের ইনিংস খেলেন রিজওয়ান। তবে ম্যাচ সেরা হয়েছেন ৩১ রানে ৩টি উইকেট শিকার করা শাহিন আফ্রিদিই।

এর আগে শাহিন আফ্রিদি ও হাসান আলীর পেস তোপে রীতিমত কোণঠাসা হয়ে পড়া ভারতকে অনেকটা একাই টেনে তোলেন দলটির অধিনায়ক বিরাট কোহলি। তাঁর অধিনায়কোচিত ফিফটি হাঁকানো ইনিংসে চড়েই মূলত ১৫১ রানের পুঁজি পায় ৭ উইকেট হারানো ভারত।

পাক বোলারদের তোপের মুখেও সূর্যকুমার যাদবের সঙ্গে ২৫, ঋষভ পণ্টের সঙ্গে ৫৩ এবং জাদেজার সঙ্গে ৪১ রানের তিনটি মূল্যবান জুটি গড়েন বিরাট। যার সমন্বয়ে শেষ পর্যন্ত ৫৭ রানের ইনিংস খেলেন অধিনায়ক। তাঁর ৪৯ বলের এই ইন ইনিংসে ছিল ৫টি চার ও ১টি ছক্কার মার। দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ রান আসে পণ্টের ব্যাট থেকে।

পাকিস্তানি বোলারদের মধ্যে এদিন সফল বোলার ছিলেন শাহিন আফ্রিদি। ৩১ রান দিয়ে ৩টি উইকেট শিকার করেন ২১ বছর বয়সী এই পাক পেসার। এছাড়া হাসান আলী ২টি এবং শাদাব খান ও হারিস রউফ একটি করে উইকেট লাভ করেন।