জাবির ভর্তি পরীক্ষার সময়সূচি ও প্রশ্নের মানবণ্টনে পরিবর্তন

0
101

আগামী ৭ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার সময়সূচি ও প্রশ্নের মানবণ্টনে পরিবর্তন আনা হয়েছে।

আগে, মোট ১০০ নম্বরের পরীক্ষায় এসএসসি ও এইচএসসির ফলাফলের ওপর ২০ নম্বর ধরে বাকি ৮০ নম্বরের জন্য ৮০টি প্রশ্নের উত্তর দিতে হতো। অর্থাৎ, প্রতিটি প্রশ্নের মান ১ ধরে পরীক্ষার্থীদের ৬০ মিনিটে ৮০টি প্রশ্নের উত্তর দিতে হতো।

এবার পরীক্ষার্থীদের ৪৫ মিনিটে ৬০টি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিটি প্রশ্নের মান ১ ধরে ৬০ নম্বরকে আবার ৮০ নম্বরে রূপান্তর করা হবে। পরে এসএসসি ও এইচএসসির প্রাপ্ত ফলাফলের ওপর ২০ নম্বর যোগ করে ফল প্রকাশ করা হবে।

শুক্রবার (২২ অক্টোবর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্যসচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান এ তথ্য নিশ্চিত করেন।

আবু হাসান বলেন, ভর্তিচ্ছুরা যেন স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার হল থেকে বের হতে পারেন, সে জন্য প্রশ্নের পরিমাণ কমিয়ে এনে মাঝখানে বিরতির সময় বাড়ানো হয়েছে। এছাড়া প্রতি বেঞ্চে দুই জন করে বসানো হবে।

তিনি জানান, ৪৫ মিনিট পরীক্ষার সময় হলেও মূলত ৫ মিনিট রাখা হয় শিক্ষার্থীদের ওএমআর পূরণ করার জন্য। সে হিসেবে তারা পাবেন ৪০ মিনিট। এ সময়ের মধ্যেই তাদের ৬০টি প্রশ্নের উত্তর দিতে হবে।

আগামী ৭ নভেম্বর ‘এ’ ইউনিটের অধীনে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ দিয়ে পরীক্ষা শুরু হবে। ৮ নভেম্বরও চলবে এই অনুষদের পরীক্ষা। ৯ ও ১০ নভেম্বর ‘ডি’ ইউনিটের অধীনে জীববিজ্ঞান অনুষদ, ১১ নভেম্বর ‘এইচ’ ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি এবং ‘জি’ ইউনিটের অধীনে ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ভর্তি পরীক্ষা হবে।

১৩ নভেম্বর ‘বি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ, ১৪ নভেম্বর ‘এফ’ ইউনিটের অধীনে আইন অনুষদ এবং ‘আই’ ইউনিটের অধীনে বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, ১৫ নভেম্বর ‘ই’ ইউনিটের অধীনে বিজনেস স্টাডিজ অনুষদ, ‘সি-১’ ইউনিটের অধীনে কলা ও মানবিকী অনুষদ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) এবং ১৮ নভেম্বর ‘সি’ ইউনিটের অধীনে কলা ও মানবিক অনুষদের ভর্তি পরীক্ষা হবে।

প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, দিনে ৫ ধাপে ভাগ করে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম ধাপ শুরু হবে সকাল ৯টা থেকে ৯টা ৪৫, দ্বিতীয় ধাপ সাড়ে ১০টা থেকে সোয়া ১১টা, তৃতীয় ধাপ ১২টা থেকে ১২টা ৪৫, চতুর্থ ধাপ ১টা ৪৫ থেকে ২টা ৩০ ও পঞ্চম ধাপ হবে ৩টা ১৫ থেকে ৪টা পর্যন্ত।

এ বছর মোট ৯টি ইউনিটে বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৮৮৯টি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেবে মোট ৩ লাখ ৮ হাজার ৬০৬ জন। অর্থাৎ, প্রতি আসনের বিপরীতে ১৬৩ জন পরীক্ষা দেবেন।