লেবাননে বিক্ষোভ মিছিলে গুলিতে নিহত ছয়, আহত ৩০

0
86

লেবাননের রাজধানী বৈরুতে এক বিক্ষোভ মিছিলে গুলিতে অন্তত ছয়জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে আরও ৩০ জন। বিক্ষোভকারীদের লক্ষ্য করে স্নাইপার বন্দুকধারীরা এই হামলা চালায়।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ২০২০ সালে বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনার তদন্তে নেতৃত্ব দেওয়া বিচারককে অপসারণের দাবিতে এ বিক্ষোভ দেখায় শিয়াপন্থী রাজনৈতিক দল হিজবুল্লাহ ও এর মিত্র শিয়া আমাল মুভমেন্টের সমর্থকরা।

লেবাননের সেনাবাহিনীর বরাতে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বৈরুতের পরিস্থিতি নিয়ন্ত্রণে এবং বন্দুকধারীদের খুঁজে বের করতে সেনা মোতায়েন করা হয়েছে। রাস্তায় কোনো বন্দুকধারীকে দেখলেই তাকে গুলি করা হবে বলেও সতর্ক করে দিয়েছে দেশটির সেনাবাহিনী।

লেবাননের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, বন্দুকধারী এবং স্নাইপাররা বিক্ষোভকারীদের মাথায় গুলি করেছে। আকাশে ছোড়া হয়েছে বি-৭ রকেটও। গত ১০ বছরের মধ্যে এটিই লেবাননের সবচেয়ে বড় সহিংসতার ঘটনা।

এদিকে হিজবুল্লাহ এবং আমাল গ্রুপ এক যৌথ বিবৃতিতে জানায়, বিক্ষোভকারীদের লক্ষ্য করে একাধিক ভবনের ছাদে অবস্থান নেওয়া স্নাইপাররা। সেখান থেকে গুলি চালানো হয়। দেশকে ইচ্ছাকৃতভাবে সংকটে টেনে নামাতেই সশস্ত্র এবং সংগঠিত গোষ্ঠী এই হামলা চালিয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পরা ভিডিও ফুটেজে দেখা গেছে, বেশ কয়েকজন মুখোশধারী বন্দুক হাতে রাস্তায় নেমে আসে। এবং একে-৪৭ রাইফেল দিয়ে বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালায়।

এর আগে গত বছর অগাস্টে বৈরুত বন্দরের রাসায়নিকের গুদামে বিস্ফোরণে দুই শতাধিক মানুষের মৃত্যু হয়। ওই ঘটনার তদন্তে নামেন লেবাননের বিচারক তারেক বিতার। কিন্তু বিতারের বিরুদ্ধে পক্ষপাতদুষ্টতার অভিযোগ তোলে হিজবুল্লাহ। সে কারণেই এই বিরোধিতা।