ইসরায়েলের বিচার করার এখতিয়ার আইসিসির নেই: যুক্তরাষ্ট্র

0
52

ইসরায়েলি কর্মকর্তাদের বিচারের কোনো এখতিয়ার নেই আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি)। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের উপ-মুখপাত্র ভেদান্ত প্যাটেল মঙ্গলবার এমনটি বলেন।
খবর আরটির।

হেগ-ভিত্তিক আদালতটি গাজায় ইসরায়েল প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) কর্মকাণ্ডের জন্য ইসরায়েলি নেতৃত্বের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারে, এমন খবর প্রকাশের পর মার্কিন পররাষ্ট্র দপ্তরের উপ-মুখপাত্র এ কথা বললেন।

ব্লুমবার্গ সোমবার প্রতিবেদনে জানায়, জি-৭ দেশগুলো আইসিসিকে বলেছে, তদন্তকারীরা সরাসরি ইসরায়েলি কর্মকর্তাদের টার্গেট করলে দেশটি সম্ভাব্য যুদ্ধবিরতি থেকে ফিরে আসতে পারে।

নাগরিকদের ওপর আইসিসির এখতিয়ারকে স্বীকৃতি দেয় না যুক্তরাষ্ট্র। তবে দেশটি কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রে এ আদালতকে সহযোগিতা করে। সাংবাদিকদের এমনটি বলেন প্যাটেল।

তিনি বলেন, আদালতটি ইউক্রেন, দারফুর, সুদান সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। তবে আমি দুঃখিত যে, এ সুনির্দিষ্ট ক্ষেত্রে তাদের এখতিয়ার নেই।

পশ্চিম জেরুজালেমের কর্মকর্তাদের শঙ্কা, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত ও আইডিএফ প্রধান হার্জি হালেভিকে আইসিসি টার্গেট করতে পারে। টাইমস অব ইসরায়েল এমনটি জানায়।

ইসরায়েল আইসিসিতে স্বাক্ষরকারী দেশ নয়। দেশটি এ আদালতের এখতিয়ারকেও স্বীকৃতি দেয় না। মঙ্গলবার প্রকাশিত এক ভিডিওতে নেতানিয়াহু আইসিসির সম্ভাব্য পরোয়ানাকে ঐতিহাসিক ক্ষোভ হিসেবে আখ্যা দেন।

তিনি বলেন, ইসরায়েলের নেতা ও সৈন্যদের যুদ্ধাপরাধী হিসেবে চিহ্নিতকরণ ইহুদি-বিরোধিতার আগুনে জেট ফুয়েল ঢেলে দেবে। তার দেশ আদালতের এখতিয়ারকে স্বীকৃতি দেয় না।