সৌদি আরবের বিমানবন্দরে ড্রোন হামলা, তিন বাংলাদেশিসহ আহত ১০

0
113

আব্দুল্লাহ আল মামুন সৌদি আরব প্রতিনিধি: ইয়েমেনের বৈধ সরকারকে সমর্থনকারী আরব জোট জানিয়েছে, শুক্রবার জিজানের কিং আব্দুল আজিজ বিমানবন্দরে ইরান সমর্থিত হুতি মিলিশিয়ার ড্রোন হামলায় দশজন আহত হয়েছেন।

জোটের মুখপাত্র ব্রিগেডিয়ার ড. জেনারেল তুর্কি আল-মালিকি রাষ্ট্রীয় গণমাধ্যমকে উদ্ধৃত করে বলেছিলেন যে ইয়েমেন থেকে উৎক্ষেপিত দুটি সশস্ত্র ড্রোন সৌদি বিমান প্রতিরক্ষা দ্বারা আকাশ থেকে গুলি করে ধ্বংস করা হয়েছে।

পরে সশস্ত্র ড্রোনের ধ্বংসাবশেষ পড়ে যাত্রী ও বিমানবন্দরের কর্মীদের সামান্য আঘাত হানে বলে জোট জানিয়েছেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

আহতদের মধ্যে ছয়জন সৌদি যাত্রী এবং বিমানবন্দরের কর্মচারী, তিনজন বাংলাদেশী শ্রমিক এবং একজন সুদানী শ্রমিক ছিলেন।

ব্রিগেডিয়ার জেনারেল তুর্কি আল-মালিকি বলেন সৌদি জোট হুতিদের দ্বারা একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং দুটি বোমা-ভরা ড্রোনকে নিকটবর্তী আসির অঞ্চলের খামিস মুশায়ত শহরের দিকে আসার সময় ভূপাতিত করা হয়। এর আগে বৃহস্পতিবার, আসিরও আভা আন্তর্জাতিক বিমানবন্দরে একটি হুতি ড্রোন আটকানোর পর চারজন সামান্য আহত হয়েছিল।

বিগ্রেডিয়ার জেনারেল তুর্কি আল-মালিকি এসব হামলার জন্য ইরান সমর্থিত হতি বিদ্রোহীদের দায়ী করেন।

উল্লেখ্য ইয়েমেনের বৈধ সরকারকে পুনরায় ক্ষমতায় ফিরিয়ে দিতে বিগত কয়েক বছর থেকে সৌদি আরব সহ তাদের জোটের বাহিনী হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে হামলা চালিয়ে যাচ্ছে। এই যুদ্ধে হাজার হাজার ইয়েমেনের সাধারণ মানুষের মৃত্যু হয়। শত শত ঘরবাড়ি ধ্বংস হয়েছে ও সাধারণ মানুষ না খেয়ে শরণার্থী হিসেবে জীবন যাপন করছে। সৌদি আরব অভিযোগ করে আসছে ইরান হুতি বিদ্রোহীদেরকে অস্ত্রশস্ত্র ও সমর্থন দেওয়ায় এই যুদ্ধ দীর্ঘায়িত হচ্ছে।