সুন্দরগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

0
74

এম এ মাসুদ, সুন্দরগঞ্জ(গাইবান্ধা)প্রতিনিধিঃ ‘সবার জন্য প্রয়োজন জন্ম ও মৃত্যুর পরপরই নিবন্ধন’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে গাইবান্ধার সুন্দরগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত হয়েছে। বুধবার দুপুরে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ-আল-মারুফ।

মোহাম্মদ-আল-মারুফ বলেন, জন্মের ৪৫ দিনের মধ্যে সন্তানের জন্মনিবন্ধনের জন্য সাধারণ মানুষকে উদ্বুদ্ধ করতে হবে । আর এ কাজটি করার জন্য প্রয়োজন মানুষের সচেতনতা বৃদ্ধি। নিবন্ধনের গুরুত্ব ও সুফল সম্পর্কে জনসাধারণের মধ্যে ধারণা দিতে প্রচার-প্রচারণা চালাতে হবে। সেক্ষেত্রে ভুমিকা নিতে হবে ইউপি চেয়ারম্যান, সচিবসহ সংশ্লিষ্ট সবাইকে। তবে বাল্যবিয়ে ঠেকাতে বয়স যেন বাড়িয়ে দেয়া হয়, সেদিকে সজাগ থাকার কথাও বলেন নির্বাহী কর্মকর্তা।

এতে আরো বক্তব্য রাখেন- কৃষি কর্মকর্তা রাশিদুল কবির, ইউপি চেয়ারম্যান গোলাম কবির মুকুল, খন্দকার মিজানুর রহমান, নাফিউল ইসলাম সরকার জিমি ও সুন্দরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মোশাররফ হোসেন বুলু, কোষাধ্যক্ষ সুদীপ্ত শামীম প্রমূখ।
সভায় উপজেলার সোনারায়, তারাপুর ও রামজীবন ইউনিয়ন পরিষদ জন্ম ও মৃত্যু নিবন্ধন কার্যক্রমে জেলা পর্যায়ে ‘সেরা-১০’ এ অবস্থান করায় সম্মাননা প্রদান করা হয়।