মালদ্বীপে ভালো সূচনা চায় বাংলাদেশ

0
104
ফাইল ছবি

যে পাঁচটি দেশ নিয়ে শুক্রবার মালদ্বীপের রাজধানী মালেতে শুরু হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ, তাদের মধ্যে বাংলাদেশের সামনে নেপাল, মালদ্বীপ ও ভারত এবং পেছনে শ্রীলংকা। ফিফা র‌্যাংকিংকে শক্তির মাপমাঠি ধরলে উদ্বোধনী দিনে শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশই ফেবারিট। বিকেল ৫টায় শুরু হওয়া লঙ্কানদের বিপক্ষে ম্যাচটি জিতেই টুর্নামেন্টে ভালো সূচনা চায় বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ার ফুটবলে শ্রীলংকা আহামরি কোনো দল নয়। তবে দেশটির বিপক্ষে সর্বশেষ ম্যাচটি বাংলাদেশ হেরে যাওয়ায় লঙ্কানদের সমীহ করেই নামতে হবে জামাল ভূঁইয়াদের। বাংলাদেশ যেমন প্রথম ম্যাচটি জিতে ভালো সূচনার লক্ষ্য স্থির করেছে, তেমনি টুর্নামেন্টে শ্রীলংকাও বাংলাদেশকে টার্গেট করে আছে। তাই র‌্যাংকিংয়ে এগিয়ে থাকলেও বাংলাদেশের পক্ষে ম্যাচটি জেতা সহজও হবে না।

কয়েকটি কারণে এবারের সাফ বাংলাদেশের জন্য ব্যতিক্রম। এই প্রথম বাংলাদেশ দক্ষিণ এশিয়ান চ্যাম্পিয়নশিপ খেলছে মালদ্বীপের মাটিতে। এই প্রথম টুর্নামেন্ট হচ্ছে লিগ ভিত্তিতে। কয়েকদিন আগে সাড়ে তিন বছরের কোচ জেমিকে অব্যাহতি দিয়ে বাফুফে দায়িত্ব দিয়েছে অস্কার ব্রুজনকে। বাফুফের হঠাৎ করে নেয়া এ সিদ্ধান্ত সাফে ভালো ফলাফল করার আশায়। আসলে প্রথম ম্যাচটাই বলে দেবে বাংলাদেশ কত দূর যেতে পারে।

সর্বশেষ চারটি সাফের গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া বাংলাদেশ এবার চোখ রেখেছে শিরোপায়। নতুন কোচে পুরোনো স্বপ্নটা নতুন করেই দেখতে শুরু করেছে লাল-সবুজ জার্সিধারীরা। মাত্র দুই সপ্তাহ আগে কোচ পাল্টিয়ে কতটুকু সফলতা আসে সেটাই দেখার বিষয়।

বৃহস্পতিবার ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়ার কণ্ঠে দৃঢ়তা, ‘তিন পয়েন্ট নিয়ে টুর্নামেন্ট শুরু করতে চাই।’ আশা আর মাঠের পারফরম্যান্সের বাস্তবতার কি মিলন ঘটাতে পারবেন অস্কারের শিষ্যরা?