বিদ্যালয়ের মাঠে জলাবদ্ধতা;  শিক্ষার্থীদের চরম দুর্ভোগ

0
108

রাজু আহমেদ সাহান , উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার চর মোহনপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠে জমে থাকা বন্যার পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দৈনিক কাঁদা, পানি মাড়িয়ে বিদ্যালয়ে যাতায়াত করতে হচ্ছে তাদের । বিদ্যালয়ের মাঠটি এখনি মাটি ফেলে ভরাট না করলে শিক্ষার্থীদের খেলাধুলা ও শরীরচর্চায় বেশ সমস্যা দেখা দিয়েছে বলে তারা অভিযোগ করেন।

বুধবার সরেজমিনে গিয়ে জানা যায়, উল্লাপাড়া উপজেলার লাহিড়ী মোহনপুর ইউনিয়নের চর মোহনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনের খেলার মাঠে এলাকার প্রভাবশালী বালু ব্যবসায়ী করোনা কালীন সময়ে ব্যবসার উদ্দেশে ওই মাঠে বালু ভরাট করে বিক্রি করেন। বিক্রি শেষে বালুসহ বিদ্যালয়ের মাঠের মাটি কেটে নীচু করে ফেলে। ফলে বন্যা পরবর্তীতে বর্ষা ও বৃষ্টির পানি জমাট বেধে মাঠে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। প্রায় দেড় বছর পর বিদ্যালয় খুললেও বিদ্যালয় মাঠে জলাবদ্ধতার কারণে শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। পানি ও কাঁদা পার হয়ে সময় মতো শিক্ষার্থীদের স্কুলে পৌছাতে অনেক সময় বই-খাতা ভিজে যাচ্ছে।

প্রধান শিক্ষিকা শিরিন সুলতানা মেরী বলেন, পানি জমে থাকায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে পরবর্তীতে বিদ্যালয় মাঠে শরীরচর্চা ও তাদের খেলাধুলায় বেশ সমস্যা দেখা হবে। মাঠটিতে উচু করে মাটি ভরাট করা হলে এ সমস্যার সমাধান হবে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা শাহনেওয়াজ পারভীন জানান, তিনি নিজেই সরেজমিনে বিদ্যালয়টিতে যাবেন। বিষয়টি দেখে এলাকার ইউপি চেয়ারম্যান ও বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সাথে কথা বলে দ্রুত সমাধান করার প্রযোজনীয় উদ্যোগ নেবেন। উপজেলা শিক্ষা কমিটির আগামী সভায় সমস্যার বিষয়টি তুলে ধরবেন বলে জানান তিনি।