দেশজুড়ে

করোনা দুর্যোগের চেয়ে অর্থনৈতিক দুর্যোগটা বেশি মারাত্মক হবে,মীর আমির হোসেন আমু

  • 34
    Shares

মীর আমির হোসেন আমু বলেন বাংলাদেশে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হওয়ার ১০২তম দিন পূর্ণ হচ্ছে আজ । দেশের সংক্রমণরেখা এখনো ঊর্ধ্বমুখী। কবে নাগাদ সংক্রমণ নিয়ন্ত্রণে আসবে বা পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক হবে, তা কেউ নিশ্চিত করে বলতে পারছেন না।অনেক মানুষকে ঘায়েল করছে করোনাভাইরাস। আরও কত মানুষ এর কবলে পড়বেন, আমরা কেউ জানি না। যত টেস্ট বাড়বে ততই সংক্রমণ বাড়বে।নতুন সেই স্বাভাবিক জীবন কবে আসবে, সেটা অনিশ্চিত। বরং পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে।

এখন বিশ্বের যেসব দেশে সংক্রমণ বেশি এবং ঊর্ধ্বমুখী তার একটি বাংলাদেশ। কিন্ত অর্থনৈতিক ভাইরাসটাও ছড়িয়ে যাচ্ছে, সেটা কিন্তু আরও মারাত্মক। ‘অর্থনৈতিক ভাইরাস’ শব্দবন্ধটা একটু প্রতীকী। আসলে বলতে চাইছি একটা অর্থনৈতিক বিপর্যয়ের কথা। রাষ্ট্র নিজে কতটা বিপর্যস্ত হবে, সে হিসেবের কথা বলছি না। বলতে চাইছি দেশের জনসংখ্যার একটা বিরাট অংশ যারাযারা দিন আনে দিন খায় গরিব অসহায় মানুষ।

করোনা দুর্যোগের চেয়ে অর্থনৈতিক দুর্যোগটা বেশি মারাত্মক হবে— এ কথা দুটো এ কারণে বলছি। প্রথমত, লকডাউনের জেরে বহু মানুষ কাজ হারিয়েছেন ইতিমধ্যেই। তাঁদের অবস্থা ক্রমশ কঠিন হচ্ছে। এবং লকডাউনের সময়সীমা যত বাড়বে, ওই কাজ হারানো শ্রেণির অবস্থা ততই কঠিনতর হবে। দ্বিতীয়ত, করোনা পরিস্থিতিকে যদি সময় মতো নিয়ন্ত্রণ করে নেওয়া না যায়, তা হলে আক্রান্তের সংখ্যা যদি বেড়ে যেতে থাকে তাহলে বড় একটা দুর্যোগের মধ্যে পড়ে যেতে পারি।
লকডাউন পরবর্তী আর্থিক দুর্যোগের শিকার হবে তার চেয়ে অনেক বেশি সংখ্যক মানুষ।


  • 34
    Shares

এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button