আন্তর্জাতিক

চীনের হাতের পুতুলে পরিণত হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা : ট্রাম্প


মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা ভাইরাস ইস্যুতে মন্তব্য করেছেন চীনের হাতের পুতুলে পরিণত হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যুক্তরাষ্ট্রের ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এমন মন্তব্য করেন।

সাক্ষাতকারে ট্রাম্প বলেন, আমরা মনে হয় না তারা ইচ্ছা করে এমনটি করছে। এটা তাদের অদক্ষতার কারণে হয়েছে। তারা জানে না কিভাবে কথা বলতে হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, আমি শিগগিরই তাদের নিয়ে ঘোষণা দেবো কারণ তারা চীনের হাতের পুতুলের পরিণত হয়েছে। আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বছরে সাড়ে চার বিলিয়ন কোটি ডলার দেই। আর চীন দেয় ৩৮ কোটি ডলার। তবুও চীন তাদের বলে দিচ্ছে কিভাবে এগোতে হবে।

এ সময় চীনে গিয়ে করোনা মোকাবেলায় সাহায্য করতে চান বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রসঙ্গত, করোনার আঘাতে বিধ্বস্ত মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিনিয়ত বেড়েই চলেছে ভাইরাসটির উপদ্রুপ। যার শিকার হয়েছেন দেশটিতে বসবাসরত প্রায় সোয়া ১৩ লাখ মানুষ।

যেখানে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত সহকারীর পর এবার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রেস সেক্রেটারি কেটি মিলারের শরীরেরও শনাক্ত হয়েছে প্রাণঘাতি ভাইরাসটি। আতঙ্কে থাকা ট্রাম্প করিয়েছেন দ্বিতীয়বারের মতো পরীক্ষা। যা তিনি প্রতিদিনই করবেন বলে জানিয়েছেন।

বাংলাদেশ সময় শনিবার সকাল পর্যন্ত বিশ্বখ্যাত ওয়ার্ল্ডওমিটারের দেয়া তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৯ হাজারের বেশি নাগরিকের দেহে করোনা শনাক্ত হয়েছে। এতে করে আক্রান্ত বেড়ে পৌঁছেছে ১৩ লাখ ২১ হাজার ৭৮৫ জনে। প্রাণহানি ঘটেছে আরও ১ হাজার ৬৮৭ জনের। ফলে, মোট মৃতের সংখ্যা বেড়ে ৭৮ হাজার ৬১৫ জনে দাঁড়িয়েছে। যা যেকোনো দেশের তুলনায় সর্বোচ্চ।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button