স্বাস্থ্য

ভাইরাসবিরোধী তিন ওষুধের সমন্বয়ে করোনা চিকিৎসায় ভালো ফল মিলছে


ভাইরাসের তিনটি প্রতিষেধকের সমন্বয়ে গঠিত একটি ওষুধ অল্প থেকে মাঝারি মাত্রায় করোনা উপসর্গের রোগীকে সুস্থ করতে পেরেছে। এ সমন্বিত ওষুধ রোগীর শরীরে থাকা ভাইরাস কমিয়ে ফেলতে সক্ষম হচ্ছে। হংকংয়ে ছোট পরিসরে পরীক্ষা-নিরীক্ষা শেষে এমনটি জানা গেছে বলে বার্তা সংস্থা রয়টার্স তাদের খবরে জানিয়েছে।

পরীক্ষার অংশ হিসেবে এইচআইভি চিকিৎসায় ব্যবহৃত ওষুধ লোপিন্যাভির-রিটোন্যাভির, হেপাটাইটিসের ওষুধ রিবাভিরিন এবং এইচআইভি ওষুধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আরেকটি ওষুধ ১২৭ জন করোনা রোগীকে দেওয়া হয়।

এ নিয়ে ল্যানসেট মেডিকেল জার্নালে প্রকাশিত নিবন্ধে বলা হয়, ৭ থেকে ১২ দিনের মাথায় ভালো হওয়া রোগীদের ক্ষেত্রে দেখা গেছে, তিনটি অ্যান্টিভাইরাল ওষুধের ব্যবহারে করোনা রোগী অন্যদের চেয়ে গড়ে পাঁচ দিন আগে করোনা নেগেটিভ অবস্থায় পৌঁছেছে।

এই গবেষণাকাজের সহপ্রধান ও ইউনিভার্সিটি অব হংকংয়ের অধ্যাপক কোক-ইয়াঙ ইয়ুয়েন বলেন, ‘আমাদের পরীক্ষামূলক চেষ্টায় দেখা গেছে, তিনটি ওষুধের সমন্বয়ে চিকিৎসা দিলে অল্প থেকে মাঝারি পর্যায়ের করোনা আক্রান্ত রোগীদের শরীরে ভাইরাসের সংখ্যা কমে যায়, উপসর্গ বিলোপ পায় এবং এদের চিকিৎসার দায়িত্বে থাকা স্বাস্থ্যকর্মীদের ঝুঁকি কমে।’

চীনের উহানে প্রথম দেখা দেওয়া মহামারি করোনাভাইরাসে এ পর্যন্ত মারা গেছে দুই লাখ ৭৬ হাজার ২৩৭ জন। মোট আক্রান্ত হয়েছে ৪০ লাখ ১৪ হাজার ৩২০ জন। আর সুস্থ হতে পেরেছেন ১৩ লাখ ৮৫ হাজার ৫৮১ জন। করোনাভাইরাসের পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়াল্ডোমিটার এসব তথ্য দিয়েছে।


এই বিভাগের আরও খবর পড়ুন

Back to top button