ইরানি তেল নামবে সিরিয়ায়, ট্রাকে লেবাননে নেবে হিজবুল্লাহ

0
95

লেবাননের জ্বালানি সংকট সামাল দিতে ইরান থেকে কয়েক চালানে তেল আনছে শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। তবে প্রথম চালানে সরাসরি কোনো লেবানিজ বন্দরে ভিড়বে না তেলবাহী জাহাজ। চালান প্রথমে আসবে সিরিয়ায়, সেখান থেকে ট্রাকের মাধ্যমে যাবে লেবাননে। বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

এই বিষয় সংশ্লিষ্ট দুইটি সূত্রের বরাতে এখবর প্রকাশ করা হয়েছে। তারা জানায়, চালানটি সিরিয়ার একটি বন্দরে পৌঁছাবে এবং তারপর ট্রাকে করে লেবাননে পাঠানো হবে। এ চালানের প্রথম অগ্রাধিকার হচ্ছে বিদ্যুৎ উৎপাদনের জন্য হাসপাতালে জ্বালানি তেল সরবরাহ করা।

একটি সূত্র বলেছে, সিরিয়ায় জাহাজ গ্রহণ করার সঙ্গে ইসরায়েল বা মার্কিন যুক্তরাষ্ট্রের লক্ষ্যবস্তু হওয়ার কোনো ভয়ের ব্যাপার নেই। এই ঘটনার সঙ্গে হিজবুল্লাহর মিত্রকে যুক্ত করা হচ্ছে না। অভ্যন্তরীণ বিবেচনায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে লেবাননের তত্ত্বাবধায়ক জ্বালানিমন্ত্রী রেমন্ড গজার জানিয়েছেন, ইরানি তেল আমদানির অনুমতির জন্য হিজবুল্লাহর কোনো অনুরোধ সরকার পায়নি। বুধবার (১ সেপ্টেম্বর) এখবর দিয়েছে রয়টার্স। প্রতিবেদনে বলা হয়, মনে হচ্ছে লেবানন সরকারের অনুমতি ছাড়াই তেল আমদানি করছে এই শিয়া গোষ্ঠী।